শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দক্ষিণাঞ্চলে মাঝারি ও ভারী বর্ষণের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

মোটামুটি সক্রিয় থাকা মৌসুমী বায়ুর প্রভাবে গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের বেশিরভাগ স্থানে বৃষ্টিপাত হয়েছে। কোথাও হালকা থেকে মাঝারি বর্ষণ, কোথাও ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়। তবে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে ছিটেফোঁটা বৃষ্টি হয়। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সাতক্ষীরায় ১০৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ৩৪.৭ এবং সর্বনিম্ন মংলা ও সীতাকুণ্ডে ২৪ সেলসিয়াস। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩০.৮ এবং ২৬.২ ডিগ্রি সে.। আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ এ কে এম রুহুল কুদ্দুছ জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টি বা বজ্রবৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে।
মৌসুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন