বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

খেলাধুলা

নিউজিল্যান্ডের প্রতি কঠোর হবে না পাকিস্তান, তবে...

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কান টিম বাসে বন্দুকধারী সন্ত্রাসীদের হামলার পর দীর্ঘ প্রায় ১০ বছর পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট হয়নি। একটা প্রজন্ম বেড়ে উঠেছে নিজেদের দেশে আন্তর্জাতিক ক্রিকেট না দেখে। যখন নিরাপত্তার শঙ্কা কেটে যাচ্ছিল, ধীরে ধীরে পাকিস্তান সফর করছিল বিভিন্ন দেশ, ঠিক তখনই নিরাপত্তার ঠুনকো অজুহাতে সফর বাতিল করে পাকিস্তান ছেড়ে গেছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। ব্যাপারটা পাকিস্তানিদের কাছে অনেকটা ‘খুন হওয়া’র মতোই। শোয়েব আখতার যেমন বলেই দিয়েছেন, নিউজিল্যান্ড ‘খুন করেছে’ পাকিস্তান ক্রিকেটকে।
গত দুই বছরে চারটি টেস্ট খেলুড়ে দেশের নিরাপদ সফরের (যাদের মধ্যে আছে শ্রীলঙ্কাও) পরও নিউজিল্যান্ড ক্রিকেট দলের সফর বাতিল করে চলে যাওয়া পাকিস্তানের জন্য বিরাট ধাক্কাই। সবকিছু ঠিক থাকলে আজ বেলা সাড়ে তিনটায় সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি খেলতে নামার কথা ছিল দু’দলের। তবে সেসবই এখন তিক্ত অতীত। পাকিস্তান ক্রিকেট বোর্ড থেকে শুরু করে পাকিস্তানের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা ক্ষোভ উগরে দিচ্ছেন নিউজিল্যান্ডের ওপর। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ পাকিস্তান বয়কট করবে কি না!
পাকিস্তানে বিভিন্ন মহলে দাবিও উঠেছে এ নিয়ে। অনেকেই মনে করছেন, যে পরিস্থিতিতে পাকিস্তানকে ফেলে নিউজিল্যান্ড ক্রিকেট দল দেশে ফিরে গেছে, তাতে তাদের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্কই রাখা উচিত নয়। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডে বিপক্ষে ম্যাচটি বয়কট করার কোনো পরিকল্পনা পাকিস্তান ক্রিকেট বোর্ডের নেই বলেই জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রধান নির্বাহী ওয়াসিম খান। গতকাল ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে ওয়াসিম বলেছেন, ‘এ মুহূর্তে এই ধরনের কিছু করার কথা ভাবছে না পিসিবি। এটা কোনো ইস্যু নয়। ক্রিকেট-ভক্তদের প্রতি আমাদের একটা দায়িত্ব আছে। আমরা সেটি পূরণ করব।’
বয়কট না করলেও টি-টোয়েন্টি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিতে পাকিস্তানি ক্রিকেটাররা ‘প্রতিবাদস্বরূপ’ কালো আর্মব্যান্ড হাতে লাগিয়ে খেলবেন কি না, এমন আলোচনাও এখন চাউর। তবে ওয়াসিম সেটিও উড়িয়ে দিয়েছেন, ‘আসলে আমাদের ভাবনাটা পরিষ্কার হওয়া প্রয়োজন। এ ব্যাপারে সতর্ক থাকাও দরকার। আমাদের এমন কিছু করা উচিত নয়, যা রাজনৈতিক বার্তা বহন করে। যেকোনো ধরনের দৃশ্যমান প্রতিবাদও আমরা করব না।’ আগামী ২ অক্টোবর শারজায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান। পিসিবি নির্বাহী বলেছেন, ‘যেভাবে নিউজিল্যান্ড ক্রিকেট দল পাকিস্তান সফর বাতিল করে চলে গেছে, সেটা পাকিস্তানের জন্য অবমাননাকর। এটাতে দুই ক্রিকেট বোর্ডের একধরনের উত্তেজনাও তৈরি হয়েছে।’
নিউজিল্যান্ডের পাকিস্তান সফরটি ঘিরে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়েছিল। ২০০২ সালের পর এই প্রথম নিউজিল্যান্ড ক্রিকেট দল পাকিস্তান সফর করছিল। এই সফরে নিউজিল্যান্ডের তিনটি টি-টোয়েন্টি ও পাঁচটি ওয়ানডে খেলার কথা ছিল। কিন্তু গত শুক্রবার রাওয়ালপিন্ডিতে প্রথম ওয়ানডের ঠিক আগে সফরটি বাতিল করা হয়।
নিউজিল্যান্ড ক্রিকেট দল ‘সম্ভাব্য বড় নিরাপত্তা হুমকি’র কথা জানিয়ে সফর বাতিল করে। পাকিস্তান ক্রিকেট বোর্ড এই ‘নিরাপত্তা হুমকি’টা কী, সেটি জানতে চাইলেও কিউইরা সেটি প্রকাশ করেনি। তবে জানা গেছে, ভারতীয় অখ্যাত এক নিউজ পোর্টালে প্রকাশিত মাসখানেক আগে পাকিস্তানে নিউজিল্যান্ড দলের উপর হামলার উড়ো খবর প্রকাশ হয়। যদিও ঐ সংবাদমাধ্যমের গ্রহণযোগ্যতা নিয়েও আছে প্রশ্ন। বিশেষ একটি দেশের গোয়েন্দা সংস্থার মদদে বিভিন্ন দেশের পরিস্থিতি ঘোলাটে করতেই তাদের ব্যবহার হয় বলে জনশ্রুতি আছে!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Ehsan Bappy ২১ সেপ্টেম্বর, ২০২১, ৪:১০ এএম says : 0
ভারতের মত দেশ প্রতিবেশীর সাথে চক্রান্ত ছাড়া আর কিছু পারে না,নিউজিল্যান্ড কে শাস্তির আওতায় আনা উচিৎ আইসিসির।
Total Reply(0)
Amir Hossain Ayash Onim ২১ সেপ্টেম্বর, ২০২১, ৪:১১ এএম says : 0
সব দেশের ক্রিকেটকে ধ্বংস করতেছে একমাত্র ভারত,,, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা আইসিসির ভারতের গোলামী করতেছে,,, না জানি আমাদের দেখতে হয় বিশ্বকাপ খেলতে ছে ভারতের অঙ্গরাজ্যের টিমগুলো মিলে
Total Reply(0)
Md Zahid ২১ সেপ্টেম্বর, ২০২১, ৪:১১ এএম says : 0
রাজনীতি আর খেলা দুইটা দুই জিনিস, ভারত রাজনীতিতে পরাজিত হয়ে খেলাকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। এটা হল নোংরামির চরম পর্যায়।
Total Reply(0)
MD Hafejur Rahaman Soman ২১ সেপ্টেম্বর, ২০২১, ৪:১২ এএম says : 0
হামলা তো নিউজিল্যান্ডের মাটিতে ও হয়েছে। তা হলে কি এখন নিউজিল্যান্ডের মাটিতে কোন খেলোয়াড় যায় না নাকি? ভারত ... দের ঠেকানো দরকার নইলে সমাজ ও দেশের জন্য হুমকি হয়ে যাবে সকল দেশের জন্য।
Total Reply(0)
Adv Salehuddin Shimul ২১ সেপ্টেম্বর, ২০২১, ৪:১২ এএম says : 0
ভারত তালিবানের কাছে পরাজিত হয়ে,পাঞ্জসিরে পরাজিত হয়ে, এখন এই কাজ করলো।
Total Reply(0)
Farooque hasan ২১ সেপ্টেম্বর, ২০২১, ৮:০৫ এএম says : 0
দৌড়ে না পেরে লেজ নাড়াচাড়া করার প্রতিযোগিতা!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন