শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

৩ শিষ্য আটক
ভারতের একটি ধর্মীয় গোষ্ঠী অখিল ভারতীয় আখড়া পরিষদের প্রধান নরেন্দ্র গিরির আত্মহত্যার অভিযোগ উঠেছে। উত্তর প্রদেশের প্রয়াগরাজে এই ঘটনার পর তার ঘনিষ্ঠ তিন শিষ্যকে আটক করা হয়েছে। পুলিশ বলছে জিজ্ঞাসাবাদের জন্য তাদের আটক করা হয়েছে। আটককৃতের একজন হলে আনন্দ গিরি। তিনি গত মে মাস পর্যন্ত নরেন্দ্র গিরির আশ্রিত এবং ঘনিষ্ঠ সহযোগী ছিলেন। জালিয়াতি এবং আর্থিক অব্যবস্থাপনার অভিযোগ ওঠায় তাকে আশ্রম থেকে বের করে দেওয়া হয়। এর কয়েকদিন পর মিটমাট হয়েছে বলে জানা যায়। এনডিটিভি।


হাভানা সিনড্রোম
মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-র এক কর্মকর্তা চলতি মাসের শুরুর দিকে ভারত সফরে যাওয়ার পর তার দেহে হাভানা সিনড্রোমের সাথে সামঞ্জস্যপূর্ণ লক্ষণ পাওয়ার কথা জানিয়েছিলেন। সোমবার অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে সিএনএন ও নিউ ইয়র্ক টাইমস এ খবর দেয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সিআইএ-র ওই কর্মকর্তার নাম-পরিচয় জানা যায়নি। তিনি সংস্থাটির পরিচালক উইলিয়াম বার্নসের সাথে ভারত সফরে গিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে ফেরার পর তার চিকিৎসা শুরু হয়। এখন পর্যন্ত প্রায় ২০০ মার্কিন কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের শরীরে ‘ব্যাখ্যাতীত’ হাভানা সিনড্রোমের লক্ষণ মিলেছে। রয়টার্স।


পাঁচজনে একজন
পর্নোগ্রাফিকে পেশা বানাতে চান যুক্তরাজ্যের প্রতি পাঁচ জনের মধ্যে একজন তরুণ-তরুণী। ব্রিটেনের সাভাম্তা কমরেস নামের একটি সংস্থার ‘দ্য ন্যাকেড ট্রুথ প্রজেক্ট’ শীর্ষক জরিপের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যমের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বেতন যথেষ্ট বেশি এবং নিরাপদ কাজের পরিবেশ নিশ্চিত করা হলে যুক্তরাজ্যের প্রতি পাঁচজন প্রাপ্তবয়স্কের মধ্যে একজন পর্নোগ্রাফিকে ক্যারিয়ার হিসেবে বিবেচনা করতে রাজি আছেন। নতুন জরিপে অংশগ্রহণকারীদের ১৮ থেকে ৩৪ বছর বয়সী ৩২ শতাংশ জানিয়েছেন, অর্থ উপার্জনের প্রলোভনের কারণে তারা এই পেশা বেছে নিতে চান। এছাড়া জরিপে অংশগ্রহণকারী ৫৫ বছরের বেশি বয়সী ৮ শতাংশও একই ধরনের মন্তব্য করেছেন। স্কাই নিউজ।

 

ভিসার জন্য
ঝুঁকিতে থাকা সাবেক প্রায় ২০ জন আফগান দোভাষী নিউজিল্যান্ডে প্রধানমন্ত্রী জাসিন্দা আরডেনের কাছে ভিসা আবেদন করে অনুনয় করছেন। কিন্তু সরকারের তরফ থেকে কোনো সাড়া মিলছে না। এসব আফগান নিউজিল্যান্ডের পক্ষে দোভাষী হিসেবে কাজ করেছিলেন। তারা দেশটির সরকারের কাছে আবেদন করছেন তাদের পরিবারকে পুনর্বাসনের অনুমতি দিতে। কিন্তু সরকার থেকে কোনো সাড়া না পেয়ে হতাশ হয়ে পড়েছেন। ফলে এসব মানুষ প্রধানমন্ত্রী আরডেনের সাথে কথা বলার দাবিতে পার্লামেন্টের বাইরে সমবেত হয়েছেন। তারা মিলে গড়ে তুলেছেন আফগান ভ্যাটের‌্যান ইন্টারপ্রিটার্স এসোসিয়েশন। গার্ডিয়ান।


১৫ সেনা নিহত
ক্যামেরুনের পশ্চিমাঞ্চলে বিদ্রোহীদের গুলিতে ১৫ জন সেনা এবং বেশকিছু সাধারণ নাগরিক মারা গেছেন। ১৬ সেপ্টেম্বরের এ ঘটনা ২০ সেপ্টেম্বর এক বিবৃতিতে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বিস্ফোরক এবং অ্যান্টি ট্যাংক রকেট লঞ্চার ব্যবহার করে তারা সেনাদের একটি বহরে হামলা করে। অন্য একটি বহরে একইভাবে বিস্ফোরক নিয়ে হামলা চালানো হয়। এর ফলে দুই হামলায় অন্তত ১৫ সেনার মৃত্যু হয়। দেশটিতে অনেকগুলো সশস্ত্র গ্রæপ স্বাধীনতার দাবিতে লড়াই করছে। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন