মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১০ কার্তিক ১৪২৮, ১৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা আফগান জনগণকে মানবিক সহায়তার সিদ্ধান্ত নিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০২১, ৯:১০ পিএম

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন -ফাইল ছবি


নব গঠিত তালেবান সরকারের সঙ্গে সম্পর্কের ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়ার আগে ঢাকা আফগানিস্তানের পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। তিনি বলেন, তবে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আহ্বানে সাড়া দিয়ে ‘ইউএন আমব্রেলার’ আওতায় আফগান জনগণকে মানবিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা। নিউইয়র্কের স্থানীয় সময় সোমবার সাংবাদিকদের ব্রিফিংকালে মন্ত্রী এসব কথা বলেন। -বাসস

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের নতুন সরকারের ধরন পর্যবেক্ষণে এবং তারা কি ধরনের নীতিমালা গ্রহণ করে তা দেখতে ঢাকা সময় নেওয়ার পক্ষে অবস্থান নিয়েছে। এক্ষেত্রে তাদের পদক্ষেপের ওপর ভিত্তি করে আমাদের করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেবো। তিনি আরও বলেন, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের এক আহ্বানে সাড়া দিয়ে ওষুধের মতো আরও অনেক সামগ্রী পাঠিয়ে আফগান জনগণকে মানবিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাকা। পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিন জন ছাড়া আর কোনো বাংলাদেশি আফগানিস্তানে আটকা পড়েননি। এই ৩ জন ব্যক্তিগত কারণে স্বেচ্ছায় আফগানিস্তানে থেকে যান। তাদের মধ্যে একজন এক আফগান নারীকে বিয়ে করেছেন। তিনি আরও বলেন, আফগানিস্তানের নিরাপত্তা ব্যবস্থা ভেঙে পড়ায় ঢাকা একটি নির্দেশনা জারি করার পর সেখানে থাকা বাংলাদেশিরা দেশটি ছাড়েন।

আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের কোনো শত্রুতা ছিল না উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের সঙ্গে ঐতিহাসিক বন্ধন ছিল। ঢাকা এখন আশা করে কাবুল সরকার অন্তর্ভুক্তিমূলক ও প্রগতিশীল হবে। তিনি বলেন, নতুন আফগান সরকার তাদের দেশের জনগণকে প্রকৃতপক্ষে সহায়তা করলে নিশ্চিতভাবে আমরা তাদের সমর্থন করবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
md shamsul hoque ২১ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৩ পিএম says : 0
Great decision. Long live Bangladesh Afganistan friendship.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন