শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩৭ বছর পর উদ্ধার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

৩৭ বছর আগে কাচের বোতলে পাঠানো একটি বার্তা উদ্ধার হয়েছে যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ে। ১৯৮৪ সালে জাপানের হাইস্কুল পড়ুয়া শিক্ষার্থীরা ওই বোতলটি সমুদ্রে ভাসিয়েছিল। এত বছর পর তা হাওয়াইয়ে উদ্ধার করেছে ৯ বছর বয়সী একটি বালিকা।

জাপানি শিক্ষার্থীরা সমুদ্র স্রোতের গতিবিধির ওপর পরীক্ষার অংশ হিসেবে ওই বোতলটি পানিতে ছেড়েছিল। বোতলটির বার্তার শিরোনাম ইংরেজিতে লেখা রয়েছে- ‘ওশিন কারেন্ট ইনভেস্টিগেশন’। অর্থাৎ সমুদ্র স্রোত অনুসন্ধান। এই বার্তা লিখে তারা পশ্চিম জাপানের মিয়াকেজিমা দ্বীপের কুরোশিও কারেন্টে ফেলে দিয়েছিল। এটা ছিল সমুদ্রস্রোত বিষয়ে তাদের স্কুল প্রজেক্টের একটি অংশ। বোতলটির ভিতরে চিঠিটি ছিল সিল করা। এর সময় উল্লেখ করা ১৯৮৪ সালের জুলাই। যদি কেউ বোতলটি খুঁজে পান, তাহলে তাকে এটি চোশি হাই স্কুলে ফেরত পাঠানোর অনুরোধ করা হয়।

হাওয়াইয়ের হিলো শহরের কাছে একটি সমুদ্র সৈকতে সম্প্রতি পরিবারসহ বেড়াতে গিয়েছিল ৯ বছর বয়সী আবি গ্রাহাম। সেখানেই সে খুঁজে পায় বোতলটি। ততক্ষণে এই বোতল পাড়ি দিয়েছে ৪ হাজার ৩৫০ মাইল পথ। এ খবর প্রকাশ হওয়ার পর জাপানের ওই স্কুল এক বিবৃতিতে বলেছে, তারা ১৯৮৪ সালে ৪৫০টি বোতল এভাবে ছাড়ে। ১৯৮৫ সালে ছাড়ে আরো ৩০০ বোতল। উদ্দেশ্য সমুদ্রস্রোতের ওপর জরিপ চালানো। এখন পর্যন্ত বোতলগুলোর মধ্যে ৫১ টি খুঁজে পাওয়া গেছে এবং তা ফেরত পাঠানো হয়েছে ওই স্কুলে। তারা আরো বলেছে, ২০০২ সালের পর হাওয়াইয়ের বোতলটিই প্রথম উদ্ধার করা হয়েছে। এই পরীক্ষার অন্য বোতলগুলো যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন রাজ্যে, কানাডা, ফিলিপাইন, মার্শাল আইল্যান্ডে পানির স্রোত ভাসিয়ে নিয়েছে। সূত্র : সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন