শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন ট্রুডো

এবারো জেতেনি কোনো বাংলাদেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৯:৩৯ এএম

জাতীয় নির্বাচনে জয় পেয়েছে জাস্টিন ট্রুডোর দল লিবারেল পার্টি। সংখ্যাগরিষ্ঠতা না পেলেও তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছেন জাস্টিন ট্রুডো। নির্বাচনে তার দলের জয়ে ভোট দেয়ার জন্য কানাডিয়ানদের ধন্যবাদ জানিয়েছেন তিনি। ভোটে জয়ের খবরে এক বক্তব্যে জাস্টিন ট্রুডো একে ‘ক্লিয়ার ম্যান্ডেট’ বলে উল্লেখ করেছেন। খবর গার্ডিয়ানের

এক টুইট বার্তায় ট্রুডো বলেন, ধন্যবাদ, কানাডা। ভোট দেওয়ার জন্য। লিবারেল পার্টিতে আপনার আস্থা রাখার জন্য। একটি উজ্জ্বল ভবিষ্যৎ বেছে নেওয়ার জন্য। আমরা কোভিডের বিরুদ্ধে লড়াই শেষ করতে যাচ্ছি এবং আমরা কানাডাকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

ইয়াহু নিউজের খবরে বলা হয়েছে, শেষ পর্যন্ত দ্য লিবারেল পার্টি ১৫৮টি আসন নিশ্চিত করেছে। এটি ২০১৯ সালের নির্বাচনে জেতা আসনের চাইতে একটু বেশি এবং হাউজ অফ কমন্সে সংখ্যাগরিষ্ঠতা লাভের জন্য যে ১৭০টি আসন প্রয়োজন ছিল তার চেয়ে ১৪টি আসন কম।

রক্ষণশীলরা ১১৯টি আসনে জয়ী হয়েছে। বামপন্থি নিউ ডেমোক্রাটসরা পেয়েছে ২৫টি আসন এবং ব্লক কিওবেকস'র আসন সংখ্যা ৩৪। গ্রিনস পার্টি পেয়েছে মাত্র দুটি আসন।
এদিকে কানাডার পার্লামেন্ট নির্বাচনে এবারও কোনো বাংলাদেশি কানাডিয়ান নির্বাচিত হতে পারেননি। এবারের নির্বাচনে সবচেয়ে বেশি মোট আটজন বাংলাদেশি প্রার্থী চারটি প্রধান দল থেকে নির্বাচন করলেও কেউ জিততে পারেননি।

অন্টারিও প্রভিন্সের ওশোয়া আসন থেকে লিবারেল পার্টির আফরোজা হোসাইন ১২ হাজার ৯৩ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। একই আসনে গ্রিন পার্টির আরেক বাংলাদেশি প্রার্থী সনি মীর ১ হাজার ৮২ ভোট পেয়ে চতুর্থ হয়েছেন। এখানে কনজারভেটিভ প্রার্থী কলিন ক্যরিয়ার ২০ হাজার ৮৪৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।
অন্টারিও প্রভিন্সের স্কারব্রোও আসন থেকে কনজারভেটিভ পার্টির মহসিন ভূঁইয়া ৮ হাজার ১৬৮ ভোট পেয়ে দ্বিতীয় হয়েছেন। এই আসন থেকে লিবারেল পার্টির প্রার্থী বিল ব্লাআর ২২ হাজার ২২৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

আলবার্টা প্রভিন্সের নয়েসে হিল থেকে খালিস আহমেদ ৮ হাজার ৭৬ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এ আসন থেকে কনজারভেটিভ পার্টির রেম্পেল গার্নার ২৬ হাজার ৯০৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

আলবার্টা প্রভিন্সের ক্যালগারি কনফেডারেশন থেকে এনডিপির গুলশান আক্তার ৯ হাজার ৭৩ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এই আসন থেকে কনজারভেটিভ পার্টির লেন ব্লেআর ২৪ হাজার ১১১ ভোট পেয়ে নির্বাচিত হন।

অন্টারিও প্রভিন্সের স্কারব্রোও সেন্টার থেকে ফাইয়াজ কামাল ৩ হাজার ৮৭০ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এই আসনে লিবারেল পার্টির সালমা জাহিদ ১৬ হাজার ৩৮৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন।

ব্রিটিশ কলম্বিয়ার সরে নিউটন প্রভিন্স থেকে কনজারভেটিভ পার্টির প্রার্থী সৈয়দ মহসিন ৪ হাজার ৪১৯ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এই আসনে লিবারেল পার্টির সুখ ডালিয়াল ১৫ হাজার ৫৬২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অন্টারিও প্রভিন্সের নায়াগ্রা ওয়েস্ট থেকে নামির রহমান ৬ হাজার ৮২৯ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন। এ আসন থেকে কনজারভেটিভ পার্টির ডিয়ান এলিসন ২৪ হাজার ২৫০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। সূত্র : গার্ডিয়ান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন