শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের বিরোধিতায় তালেবান ইস্যুতে সার্কের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ১২:৩১ পিএম

তালেবান ইস্যুতে মতপার্থক্যের কারণে দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থার (সার্ক) দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে আগামী শনিবার (২৫ সেপ্টেম্বর) এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। খবর এনডিটিভি।

বিশ্বস্ত সূত্র জানিয়েছে, সার্কের পররাষ্ট্রমন্ত্রীদের এই বৈঠকে তালেবানরা আগানিস্তানের পক্ষে প্রতিনিধিত্ব করুক- এমন দাবি করেছিল পাকিস্তান। তবে ভারতসহ কয়েকটি দেশ পাকিস্তানের সেই প্রস্তাবের বিরোধিতা করে। ফলে তালেবান ইস্যুতে সার্কের সদস্য দেশগুলো ঐক্যমত্যে পৌঁছাতে না পারার কারণে বৈঠকটি বাতিল করা হয়।
এই বৈঠকের আয়োজক দেশ ছিল নেপাল। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি প্রতিবার সার্ক দেশের এই বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে, গত সপ্তাহে সাংহাই কোঅপারেশন অরগানাইজেশনের (এসসিও) সভায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, তালেবান অন্তর্ভুক্তিমূলক সরকার নয়। তাই তালেবানকে স্বীকৃতি দেওয়ার আগে অবশ্যই বিশ্বকে আফগানিস্তানের শাসন ব্যবস্থা সম্পর্কে চিন্তা করতে হবে। কাবুলের সরকারে নারী ও সংখ্যালঘুদের কোনো প্রতিনিধি নেই বলেও উল্লেখ করেন তিনি।

সার্ক দক্ষিণ এশিয়ার ৮টি দেশের সহযোগিতামূলক জোট। বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান এই জোটের সদস্য রাষ্ট্র। সূত্র : এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
aakash ২২ সেপ্টেম্বর, ২০২১, ৫:৪৩ পিএম says : 0
ভারতসহ কয়েকটি দেশ পাকিস্তানের সেই প্রস্তাবের বিরোধিতা করে। ...... so the heading is a bit confusing .... not only India ... other countries also defended .... so why only Indias name ... !!!!!!
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন