শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সাফল্য ধরে রাখতে মরিয়া হিলারি ঘুরে দাঁড়ানোর সুযোগ নেবেন ট্রাম্প

ওয়াশিংটনে দ্বিতীয় প্রেসিডেন্সিয়াল ডিবেট আজ

প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

নারী-বিদ্বেষী মন্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা রিপাবলিকান প্রার্থীর
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আজ রোববার অনুষ্ঠিত হচ্ছে দ্বিতীয় বিতর্ক অনুষ্ঠান। এতে জয়ের ধারা ধরে রাখতে মরিয়া হয়ে প্রস্তুতি নিয়েছেন ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটন। অপরদিকে সুযোগের সদ্ব্যবহার করে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। এদিকে ফাঁস হওয়া ভিডিওতে নারী-বিদ্বেষী মন্তব্যের জন্য ক্ষমা প্রার্থনা করেছেন ট্রাম্প। নিজের আগের মন্তব্য সম্পর্কে তিনি বলেন, ‘ওই মন্তব্য আসলে আমাকে তুলে ধরে না। হ্যাঁ, আমি এটা বলেছিলাম এবং আমি ভুল ছিলাম। আমি ক্ষমাপ্রার্থী।’
প্রসঙ্গত, ওয়াশিংটন পোস্টের ফাঁস করা একটি ভিডিওতে দেখা যায় ২০০৫ সালে একটি অনুষ্ঠানে নারীদের নিয়ে অশালীন মন্তব্য করেছেন ডনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, বিবাহিতা ও অজ্ঞাত এক নারীর সঙ্গে তিনি শারীরিক সম্পর্ক স্থাপন করার চেষ্টা করেছিলেন। তা প্রচার হওয়ার পর যুক্তরাষ্ট্রজুড়ে তীব্র সমালোচনা শুরু হয়েছে।
এদিকে মার্কিন সংবাদ মাধ্যম জানাচ্ছে, দ্বিতীয় প্রেসিডেন্ট নির্বাচনী বিতর্কের জন্য কঠিন প্রস্তুতি নিয়েছেন দুই প্রেসিডেন্ট পদ-প্রার্থী। আর এই উদ্দেশ্যে তারা সাম্প্রতিক দিনগুলোতে নির্বাচনী প্রচারের ব্যস্ততাও অনেক কমিয়ে আনেন। রাজনীতিবোদ্ধারা বলছেন, ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন প্রথম বিতর্কের জয়ের ধারা দ্বিতীয়টিতেও ধরে রাখতে মরিয়া। অন্যদিকে, রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প প্রথম বিতর্কে পরাজয়ের পর দ্বিতীয় বিতর্ককে নিয়েছেন ঘুরে দাঁড়ানোর সুযোগ হিসেবে। আজ রোববার সেইন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে ওই বিতর্ক অনুষ্ঠিত হবে। বিতর্কে সঞ্চালক হিসেবে উপস্থিত থাকবেন এবিসি নিউজ-এর মার্থা রাড্ডাটজ। চলতি সপ্তাহে এক জরিপে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে অনেকটাই এগিয়ে হিলারি। তার প্রচার বিভাগ সূত্রে জানা গেছে, নির্বাচনী প্রচারে আপাতত যাচ্ছেন না তিনি। এমনকি গণমাধ্যমের সামনেও আসছেন না। তবে অল্পকিছু গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে সাক্ষাৎ করছেন। নির্বাচনী প্রচার উপদেষ্টারা জানান, হিলারি মূলত এখন বিতর্কের প্রস্তুতি নিয়ে ব্যস্ত। অন্য সবকিছুর চেয়ে বিতর্কটাই এখন তার কাছে গুরুত্বপূর্ণ। কারণ, বিতর্কের এই সময়টুকুতে কোটি কোটি মানুষ টেলিভিশনের সামনে উপস্থিত থাকে। জানা গেছে, প্রথম বিতর্ক দেখেছিল অন্তত ৮ কোটি মানুষ। প্রস্তুতি হিসেবে হিলারি সপ্তাহজুড়ে কিছু সহযোগীর সাহায্য নিচ্ছেন। বিতর্কে ট্রাম্পের বিরুদ্ধে আরো বেশি আক্রমণ করার এবং দর্শক সারির প্রশ্নের আরো বেশি সঠিকভাবে উত্তর দেয়ার ব্যাপারে তারা হিলারিকে প্রশিক্ষণ দিচ্ছেন। কেবল বিতর্কের প্রস্তুতির জন্যই গত বুধবার হিলারি ওয়াশিংটনের বাড়িতে অবস্থান করেন। অন্যদিকে, ট্রাম্পও নেভাদায় বিতর্কের জন্য প্রস্তুতি নিয়েছেন বলে জানা গেছে। তিনি নিউ হ্যাম্পশায়ারের টাউন হলে বিতর্কের প্রস্তুতি নিয়েছেন বলে জানিয়েছে তার প্রচারণা কমিটির একটি সূত্র। প্রথম বিতর্কের ভুল সংশোধন করে ট্রাম্পকে প্রস্তুত করছে তার বিতর্কদল। ট্রাম্পের প্রচারণা বিভাগের ম্যানেজার কেল্লিয়ানে কনওয়ে জানান, তাদের প্রার্থী জোরালোভাবে প্রস্তুতি নিচ্ছেন। তিনি আরো জানান, প্রথম বিতর্কের চেয়ে ট্রাম্প অনেক ভালো প্রস্তুতি নিচ্ছেন। তারা আশা করছেন, এবার ট্রাম্প অনেক ভালো করবেন। সিএনএন, এপি, ওয়াশিংটন পোস্ট, ফক্স নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন