শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৭ কার্তিক ১৪২৮, ১৫ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এবার ভাতিজির বিরুদ্ধে ট্রাম্পের ১০০ মিলিয়ন ডলারের মামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৬:৫২ পিএম

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার ভাতিজি ও যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

বুধবার বিবিসি জানায়, ২০১৮ সালে নিউ ইয়র্ক টাইমসে ট্রাম্পের বিভিন্ন প্রতিষ্ঠানের কর সংশ্লিষ্ট জটিলতা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এর জেরেই ট্রাম্প তার ভাতিজি মেরি ট্রাম্প ও নিউ ইয়র্ক টাইমসের তিন প্রতিবেদকের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন।

ট্রাম্পের দাবি, কর সংক্রান্ত তার গোপন নথি সংগ্রহের ষড়যন্ত্র করা হয়েছে।

যে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছিল, সেটির মূল সূত্র হিসেবে ছিলেন ৫৬ বছরের মেরি ট্রাম্প (ট্রাম্পের ভাতিজি)। ২০২০ সালে তার প্রকাশিত স্মৃতিকথায় তিনি ট্রাম্পের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ তুলে মামলা করেছিলেন, যা সাবেক এ মার্কিন প্রেসিডেন্ট অস্বীকার করেছেন।

স্থানীয় সময় মঙ্গলবার নিউ ইয়র্কের একটি আদালতে মামলাটি দায়ের করেন ট্রাম্প। নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদক সুসানে ক্রেইগ, ডেভিড বার্স্টো ও রাসেল বুয়েটনারকে মামলায় আসামী করা হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, ভাতিজি মেরির সঙ্গে যোগাযোগ ও কাজ করেছিলেন তারা।

মামলার বিবরণীতে বলা হয়, নিউ ইয়র্ক টাইমসের একদল সাংবাদিক ডোনাল্ড জে ট্রাম্পের কর সংশ্লিষ্ট গোপনীয় নথি পাওয়ার চেষ্টা করেছেন; তারা তার ভাতিজি মেরির সঙ্গে যোগাযোগ স্থাপন করেছেন এবং তাকে এই বলে রাজি করেছিলেন যে, তিনি যেনো অ্যাটর্নি অফিস থেকে সেসব নথি চুরি করে আনেন।

মামলায় অভিযুক্ত সাংবাদিক সুসান ক্রেইগ অভিযোগের জবাবে এক টুইট বার্তায় লিখেছেন, ‘আমি ম্যারি ট্রাম্পের দরজায় কড়া নেড়েছি। তিনি খুলে দিয়েছেন। আমার মনে হয় এটাকেই সাংবাদিকতা বলে।’

উল্লেখ্য, ২০২০ সালে ম্যারি ট্রাম্প একটি বই বের করেছিলেন। সেখানে তিনি চাচা ট্রাম্পের আয়কর রিটার্নের বিষয়টি তুলে ধরেন। তিনি জানান, নিউইয়র্ক টাইমসকে তিনি যা বলেছেন, তার চেয়ে বেশি তার সর্বোচ্চ বিক্রিত বইতে লিখেছেন। সূত্র: এনবিসি ও আলজাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন