বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিউ ইয়র্কে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রীর কোভিড-১৯ পজিটিভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০২১, ৭:৫৬ পিএম

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সঙ্গে যোগ দেওয়ার কয়েক ঘণ্টা পর পরীক্ষায় ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কিরোগার কোভিড-১৯ পজিটিভ এসেছে।

মঙ্গলবার শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর থেকে কিরোগা নিউ ইয়র্কে কোয়ারেন্টিনে আছেন বলে ব্রাজিল সরকারের গণযোগাযোগ দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে।
“মন্ত্রী ভালো আছেন,” বিবৃতিতে এমনটি জানিয়ে পরীক্ষায় ব্রাজিল প্রতিনিধি দলের বাকি সবার নেগেটিভ এসেছে বলে জানানো হয়েছে।

জাতিসংঘ ভবনে থাকার পুরোটা সময় তিনি মাস্ক পরে ছিলেন বলে কিরোগা সিএনএন ব্রাজিলকে জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাধারণ অধিবেশনে যোগ দেওয়া সবাইকে টিকা নিতে বলা হলেও ভ্যাকসিন নিয়ে সংশয়বাদী বোলসোনারো জাতিসংঘের নিয়ম অমান্য করেছেন। টিকা না নেওয়ার জন্য বড়াইও করেছেন তিনি।

জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে যেখানে বৈশ্বিক করোনাভাইরাস মহামারী শীর্ষ এজেন্ডা ছিল, বিশ্ব নেতাদের উদ্দেশ্যে দেওয়া বক্তব্যে বোলসোনারো বলেছেন, তার সরকার ভ্যাকসিন পাসপোর্টের ব্যবহার সমর্থন করে না এবং করোনাভাইরাস চিকিৎসায় ম্যালেরিয়া প্রতিরোধী হাইড্রোক্সিক্লোরোকুইনের মতো অপ্রমাণিত ওষুধ ব্যবহারের পক্ষে।

কোভিড-১৯ এর বিরুদ্ধে ব্রাজিলের টিকা কর্মসূচী সফল হয়েছে দাবি করে টিকা দিতে ইচ্ছুক সব প্রাপ্তবয়স্ককে নভেম্বরের মধ্যে টিকা দেওয়া সম্পন্ন হবে বলে জানিয়েছেন তিনি।

টিকা ছাড়া ব্যক্তিরা নিউ ইয়র্কের রেস্তোরাঁগুলোতে বসে খেতে পারবে না, এমন নিয়ম থাকায় বোলসোনারো ও তার সফরসঙ্গীরা সবাই রোববার রাতে নগরীটির একটি রাস্তার পাশে ফুটপাতে দাঁড়িয়ে পিজা খেয়েছেন।

নিউ ইয়র্কে যাওয়ার ব্রাজিলের প্রতিনিধি দলের মধ্যে পরীক্ষায় কোভিড-১৯ পজিটিভ আসা দ্বিতীয় ব্যক্তি স্বাস্থ্যমন্ত্রী কিরোগা। এর আগে বোলসোনারোর সফরের প্রস্তুতির জন্য নিউ ইয়র্কে আগেই পৌঁছানো ব্রাজিল প্রতিনিধি দলের এক তরুণ কূটনীতিকের কোভিড-১৯ পজিটিভ এসেছিল আর তারপর থেকে তিনি আইসোলেশনে আছেন।

কোভিড-১৯ মহামারীতে ব্রাজিলে এ পর্যন্ত পাঁচ লাখ ৯১ হাজার ৪৪০ জনের মৃত্যু হয়েছে। বিশ্বজুড়ে এ মহামারীতে মৃত্যুর সংখ্যায় যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে আছে দেশটি। সূত্র : সিএনএন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন