বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮, ১৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

পানিসম্পদ প্রতিমন্ত্রী পরিদর্শনে যাচ্ছেন আজ

কুয়াকাটা সৈকতের ভাঙন

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম পর্যটন কেন্দ্র কুয়াকাটা সমুদ্র সৈকতের ভাঙন পরিস্থিতি পর্যবেক্ষণে যাচ্ছেন আজ। মন্ত্রী কুয়াকাটা সৈকতসহ আশপাশের আরো কয়েকটি এলাকাও পরিদর্শন করতে পারেন বলে জানা গেছে। তিনি কুয়াকাটাতে রাত্রীযাপন করে সেখানে পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণাঞ্চল জোনের প্রধান প্রকৌশলী, তত্ত¡াবধায়ক প্রকৌশলী ও কলাপাড়ার নির্বাহী প্রকৌশলীদের নিয়ে বৈঠক করবেন।
কুয়াকাটার ভাঙন পরিস্থিতি নিয়ে গত সোমবার দৈনিক ইনকিলাব সচিত্র প্রতিবেদন প্রকাশ করে।
উল্লেখ্য, সূর্যোদয়-সূর্যাস্তের নয়নাভিরাম কুয়াকাটা সমুদ্র সৈকতকে বঙ্গোপসাগরের প্রবল ঢেউয়ে বিলীন হওয়া থেকে রক্ষায় প্রায় সাড়ে ৯শ’ কোটি টাকার একটি উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (ডিপিপি) পেস করা হয়েছে। তবে ডিপিটি’র ওপর পর্যবেক্ষন দিয়ে তা পুনর্গঠনে পানি উন্নয়ন বোর্ড থেকে ফেরত পাঠানো হয়েছে।
এ মাসের মধ্যেই সংশোধনীসহ ডিপিপিটি পুনরায় বোর্ডে প্রেরণের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন পানি উন্নয়ন বোর্ডের দায়িত্বশীলরা। আগামী ডিসেম্বরের মধ্যে প্রকল্প প্রস্তাবনাটি পরিকল্পনা কমিশনসহ একনেকে অনুমোদনের ব্যাপারে আশাবাদী তারা।
তবে এজন্য ডিপিপির সব কিছু ঠিক থাকতে হবে। নদী গবেষণা প্রতিষ্ঠান আইডব্লিউএম এর পরিপূর্ণ জরিপ ও সম্ভাব্যতা সমীক্ষা শেষে কুয়াকাটার সৈকত রক্ষায় একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা প্রণয়ন করেছে পানি উন্নয়ন বোর্ড।
প্রকল্পটি একনেকে অনুমোদিত হলে আগামী অর্থবছরের এডিপিতে অন্তর্ভুক্তির সম্ভাবনার কথাও জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড। এ লক্ষ্যে আগামী জুলাই-আগস্টে দরপত্র আহবান করে ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে কাজ শুরুর পরিকল্পনার কথাও জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন