মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘বিএনপি কোনদিনই জনগণের কাছে গ্রহণযোগ্যতা পাবে না’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৭ এএম

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বিএনপি যদি মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ ধারণ করে ও গণতান্ত্রিক চেতনার ভিত্তিতে গড়ে ওঠে-তাহলে একটি ভাল বিরোধী দল হিসেবে গড়ে ওঠবে।
গতকাল বুধবার ঢাকায় পরিকল্পনা মন্ত্রণালয়ের এনইসি সম্মেলন কক্ষে বঙ্গবন্ধুর স্বপ্ন: কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর› শীর্ষক সেমিনারে মন্ত্রী এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বছরব্যাপী কর্মসূচির অংশ হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয় এ সেমিনারের আয়োজন করে।
তিনি বলেন, জামায়াত, ধর্মান্ধ, জঙ্গি ও সন্ত্রাসীদের সাথে সম্পর্ক রেখে বিএনপি কোনদিনই আর এদেশের মানুষের কাছে গ্রহণযোগ্যতা পাবে না। তিনি বলেন, বিএনপি দেশের একটি বড় রাজনৈতিক দল যারা সামরিক শাসন, স্বৈরাচারী কায়দায় ও গণতন্ত্রের লেবাস পড়ে দীর্ঘদিন ক্ষমতায় ছিলো। বিএনপি যদি মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শ ধারণ করে ও গণতান্ত্রিক চেতনার ভিত্তিতে গড়ে ওঠে-তাহলে একটি ভাল বিরোধী দল হিসেবে গড়ে ওঠবে।
আমরা দেশে মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতান্ত্রিক চেতনার ধারক একটি বিরোধীদল চাই।
ড. রাজ্জাক আরো বলেন, বর্তমান সরকারের আমলে কৃষি উৎপাদনে বিস্ময়কর সাফল্য এসেছে। প্রতি শতাংশ জমিতে এখন ১ মণ ধান উৎপাদিত হচ্ছে। কিন্তু কৃষির উৎপাদন যেভাবে বেড়েছে, সেভাবে প্রক্রিয়াজাত ও ভ্যালু অ্যাড করে কৃষির শিল্পায়ন না করতে পারলে কৃষিভিত্তিক অর্থনীতির রূপান্তর ঘটবে না। কৃষি প্রক্রিয়াজাত ও ভ্যালু অ্যাড করে স্থানীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃষিপণ্যের বাজার বিস্তৃত করতে হবে। সেজন্য, কৃষিকে শিল্পায়নের সাথে আরও সম্পর্ক বাড়াতে হবে। সেমিনারে সভাপতিত্ব করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শম রেজাউল করিম ও পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। প্যানেল আলোচক হিসেবে পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শহীদুর রশীদ ভূইয়া ও বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. বিনায়ক সেন।
স্বাগত বক্তব্য রাখেন পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ জয়নুল বারী। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান মো. মফিদুল ইসলাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন