বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

চাঁদপুরে ইলিশের দাম নাগালের বাইরে

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১০:৪১ এএম

ভরা পূর্ণিমা ঘিরে ইলিশে ভরপুর চাঁদপুর মাছঘাট। গত ২/৩ দিন চাঁদপুর বড় স্টেশন মাছঘাটে প্রচুর ইলিশের আমদানি হয়েছে। সকাল থেকে দুপুর পর্যন্ত চাঁদপুর মাছঘাটে নৌ ও সড়কপথে প্রায় ৫ হাজার মণ ইলিশ এসেছে। চাঁদপুর পদ্মা-মেঘনার এক থেকে দেড় কেজি ওজনের ইলিশ বেচাকেনা চলছে ৪৫ থেকে ৫০ হাজার টাকা মণ দরে। শুরুতে দাম কিছুটা কম থাকলেও এখন ইলিশের পাইকারি দাম বেশ ঊর্ধ্বমুখী। এই মৌসুমে ইলিশের দাম আর কমার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন পাইকারি ব্যবসায়ীরা। মূলত দুই কারণে ইলিশের দাম একটু বেশির দিকে রয়েছে বলে জানিয়েছেন তাঁরা।
চাঁদপুর শহরের বড় স্টেশন মাছঘাটের বেশ কয়েকজন ব্যবসায়ী ও আড়তদার বলেন, এই মৌসুমে দীর্ঘ দুই মাস পর গত মঙ্গলবার থেকে দেশের সর্ববৃহৎ ইলিশের পাইকারি বাজার চাঁদপুর মাছঘাটে হাজার হাজার মণ ইলিশ বিক্রির জন্য জেলেরা নিয়ে আসতে শুরু করেছেন।
এর মধ্যে এক থেকে দেড় কেজি ওজনের স্থানীয় চাঁদপুরের পদ্মা-মেঘনার ইলিশ বেচাকেনা চলছে ৪৫ থেকে ৫০ হাজার টাকা মণ দরে। এর চেয়ে ছোট আকারের ৭০০ থেকে ৯০০ গ্রাম ওজনের ইলিশ বেচাকেনা চলছে ৩৫ থেকে ৪০ হাজার টাকা মণ দরে। তবে সাগর মোহনা অঞ্চলের মাছ (স্থানীয় ভাষায় নামার ইলিশ) এর চেয়ে ৪ থেকে ৫ হাজার টাকা কম দরে বেচাকেনা চলছে।
আড়তদার ও পাইকারেরা বলেন, গতকাল এসব মাছ আরও অনেক কমে কেনাবেচা হয়। এ খবর পেয়ে সারা দেশ থেকে ইলিশ ক্রেতারা এসে ভিড় করছেন এই ঘাটে। তবে এখন আর কম দামে ইলিশ বিক্রি হচ্ছে না।
মৎস্য ব্যবসায়ীর সাথে কথা বলে জানা যায়, বড় বড় ট্রলারে করে ভোলার দৌলতখান, নোয়াখালীর হাতিয়া অঞ্চল থেকে এবং সড়কপথে ট্রাকে করে শত শত মণ ইলিশ চাঁদপুর মাছঘাটে এনে বিক্রি করছেন জেলেরা। এর ফলে এই মাছঘাটে মাছ রাখার জায়গা এমনকি হাঁটার জায়গাও মিলছে না। সারা দিন পুরো বাজার মাছ আর মানুষে সরগরম ছিল। একাধিক মৎস্য ব্যবসায়ী বলেন, এই মৌসুমে আজকেই সবচেয়ে বেশি ইলিশ এসেছে, যেটা সবাই ‘নামার ইলিশ’ (সাগর মোহনার ইলিশ) হিসেবে চেনেন। তবে চাঁদপুরের পদ্মা-মেঘনা ইলিশ তেমন একটা আসেনি।
মাছঘাটের ব্যবসায়ী ও মৎস্য বণিক সমিতির সভাপতি আবদুল বারি মানিক জমাদারসহ বেশ কয়েকজন ইলিশ ব্যবসায়ী বলেন, ভরা পূর্ণিমা ঘিরে ইলিশ আসা শুরু করলেও বৈরী আবহাওয়ার কারণে জেলেরা নদী থেকে উঠে আসছেন। এ জন্য ইলিশ ধরাও কমে যাচ্ছে। এর মধ্যে ভারতসহ বিদেশে ইলিশ রপ্তানির খবরে ইলিশের দাম একটু ঊর্ধ্বগতির দিকে রয়েছে। যে কারণে ইলিশের দাম আর কমার সম্ভাবনা নেই। এ ছাড়া এ বছর অনলাইনভিত্তিক বাজারেও সারা দেশ থেকে ইলিশের ব্যাপক চাহিদা বেড়েছে। কিন্তু সে অনুযায়ী ইলিশের আমদানি নেই।
চাঁদপুর সদর উপজেলা মৎস্য কর্মকর্তা সুদীপ ভট্টাচার্য বলেন, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সরকার ভারতে ইলিশ রপ্তানি শুরু করেছে। এ খবরে বাজারে একটু দামে প্রভাব পড়েছে। তবে ইলিশের উৎপাদন বাড়লে হয়তো তা স্বাভাবিক হয়ে যাবে।
চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও ইলিশ গবেষক আনিসুর রহমান বলেন, ইলিশ পরিভ্রমণশীল মাছ। বিশেষ করে অমাবস্যা ও পূর্ণিমা ঘিরে ইলিশ লোনাপানির সাগর মোহনা থেকে মিঠা পানির পদ্মা-মেঘনায় বিচরণ শুরু করে। তারা খাদ্য সংগ্রহের পাশাপাশি ডিম ছাড়ার জন্য নদী অঞ্চলে যাতায়াত করে। জেলেরা এ সময় কারেন্ট জাল ব্যবহার না করলে ইলিশ তাদের গন্তব্যে পৌঁছাতে পারে। এখন ইলিশ আসা শুরু করেছে। এটা আগামী অক্টোবর পর্যন্ত অব্যাহত থাকবে বলে তাঁর আশা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Deloar Hossain ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:১৪ পিএম says : 0
এই ইলিশ মাছ ভারতীয়দের জন্য । বাংলাদেশের মানুষদের জন্য নয় । কি অবিচার
Total Reply(0)
Proshenjit Banerjee ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:১২ পিএম says : 0
কবে নাগালের ভেতরে ছিল?
Total Reply(0)
Emon ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:১২ পিএম says : 0
দেশের জনগনের চাহিদা পূরন না করে বিদেশে রপ্তানি করলে দামতো বেশী হবেই।
Total Reply(0)
Rãshêð Ãlí ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:১৩ পিএম says : 0
বেশি বেশি রপ্তানি করলে নিশ্চয় নাগালের ভিতর আসবে।
Total Reply(0)
MD Firoz Khan ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:১৩ পিএম says : 0
নিজেরা খাতি পারি না, রপ্তানি করি আবার।
Total Reply(0)
Akm Abdulla ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:১৪ পিএম says : 0
নিজ দেশের থেকে অন্য দেশের দরদ বেশি হলে যা হয়। বিনিময়ে পঁচা পিয়াজ
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন