বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ফরিদপুরে বাঁধের ৭৩ মিটার সি সি ব্লকে ধস আতঙ্কে চরবাসী

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ পিএম | আপডেট : ১২:০১ পিএম, ২৩ সেপ্টেম্বর, ২০২১

ফরিদপুর পদ্মা নদী সংরক্ষণ বাঁধে সিসি ব্লকে ভাঙ্গন দেখা দেওয়ায় আতঙ্কে রয়েছে এলাকাবাসী।
ফরিদপুর সদর উপজেলার ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদী সংরক্ষণ বাধের প্রায় ৭০ ফুট অংশের সি সি ব্লক ধ্বসে গেছে। গত মঙ্গলবার বুধবার( ২২সেপ্টেম্বর) গভীর রাতে দুদফা ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত হয়েছে তীর সংরক্ষণ বাধ। আজ বৃহস্পতিবারও একাধিক ব্লক ধসের উপক্রম দেখা গেছে।
এই ভাঙ্গনের কারণে সংশ্লিষ্ট এলাকায় আতঙ্ক বিরাজ করছে।
জানা যায়, ডিক্রির চর ইউনিয়নের পদ্মা নদীর ওবায়দুলের বাড়ি সংলগ্ন তীর সংরক্ষণ বাধে ধ্বস শুরু হয়েছে। স্থানীয়দের মাধ্যমে খবর পেয়ে ইউপি চেয়ারম্যান মোঃ মেহেদী হাসান মিন্টু ফকির ও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা ঘটনা স্থল পরিদর্শনে যান।
জরুরী ভাবে ভাঙ্গনের ব্যাপকতা প্রতিরোধে জিও ব্যাগ ডাম্পিং শুরু করেছেন। অন্য দিকে পদ্মা নদীর ঐ পাড়ে বিভিন্ন অংশে ভাঙ্গন শুরু হয়েছে। স্থানীয়রা প্রতিনিধিকে জানান, নদীর স্বাভাবিকতা না থাকায় প্রতি বছরই বাড়ি ঘর ও ফসলী জমি নদী গর্ভে বিলিন হয়ে যায়। ৩০ বছরে ফরিদপুরের মানচিত্র থেকে ডিক্রির চরের অনেক গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান, স্থাপনা, বসতি ও কৃষি জমি হারিয়ে গেছে। নদী ভাঙ্গনে ক্ষতিগ্রস্ত অসংখ্য পরিবার জেলার বিভিন্ন স্থানে কোন মতে বাস করছে। আমরা চাই উদ্ধর্তন কর্তৃপক্ষের সঠিক পদক্ষেপের মাধ্যমে এই নদী ভাঙ্গন প্রতিরোধ হোক।
এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ড ফরিদপুরের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা ইনকিলাবকে জানান, ভাঙ্গন প্রতিরোধে জরুরী ভাবে জিও ব্যাগ ডাম্পিং অব্যাহত রয়েছে। ভাঙ্গনের গভীরতা পর্যালোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। নদীর ঐ পাড়ের ভাঙ্গনের বিষয়ে তিনি বলেন, এটা তো নদী থেকে জেগে উঠা বালু চর এখানে জিও ব্যাগ ডাম্পিং করে কোন লাভ হবে না। পরবর্তীতে অবস্থার প্রেক্ষিতে প্রকল্প গ্রহণ করে ব্যবস্থা নেওয়া হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন