শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

বিনোদন প্রতিদিন

গৃহকর্মে নিয়োজিত শিশুদের অধিকার আদায়ে নাদিয়া

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:১৮ পিএম

‘নতুন আলোয়’ শিরোনামের একটি নাটকে এনজিও কর্মী হিসেবে অভিনয় করেছেন অভিনেত্রী ও নৃত্যশিল্পী নাদিয়া আহমেদ। যেখানে গৃহকর্মে নিয়োজিত শিশুদের অধিকার আদায়ে কাজ করতে দেখা যাবে তাকে। গৃহকর্মী নয়, গৃহে নিয়োজিত শিশুর আছে অধিকার। তারা হতে চায় না নির্যাতনের শিকার। এমনই একটি বার্তা সমাজের সকলের কাছে পৌঁছে দিতে চান অভিনেত্রী।

নাটকটিতে দেখা যাবে, স্বামীহীন অসুস্থ হনুফা বেগম মেয়ে আরিফাকে নিয়ে বস্তিতে থাকে। বস্তির কথিত ভাই আজগর তাকে বুঝিয়ে আরিফাকে এক ফ্লাটে কাজ দেয়। শরীফ-নুসরাত দম্পতির কাছে পৌঁছায় আরিফা। শরীফ নরম স্বভাবের হলেও তার স্ত্রী নুসরাত প্রচন্ড রাগী ও বদমেজাজী। নিজে কোন কাজ করে না। তার বাড়িতে এসে নির্যাতনের শিকার হয় আরিফা। চড়, থাপ্পড়, গরম খুন্তি, বেল্ট– কোন কিছুই বাদ যায় না। পাশের বাড়ির নীলা ও আকাশের বিষয়টি খুব খারাপ লাগে নীলার চাচাতো বোন তানিয়া এনজিও কর্মী। তাকে জানায় নীলা। এরপর? তানিয়া কি পারবে আরিফাকে বাঁচাতে?

সত্য ঘটনা অবলম্বনে নির্মিত এই নাটকে তানিয়া চরিত্রে অভিনয় করেছেন নাদিয়া আহমেদ এবং আরিফার চরিত্রে অভিনয় করেছে শিশুশিল্পী লামিয়া আক্তার। নাটকটিতে আরও অভিনয় করেছেন অপু আহমেদ, তন্ময় সোহেল, দোলন দে, রাকিব হাসান বাপ্পী, রিয়াজ রাজ, সামিহা আক্তার স্বর্ণা, রোকসানা আক্তার পপি এবং এএসডি’র সুবিধাভোগী ৩০জন শিশু।

সম্প্রতি রাজধানীর মোহাম্মদপুর বোটঘাট বস্তি, মোহাম্মাদিয়া হাউজিং লিমিটেডে এএসডি’র ড্রপ ইন সেন্টার ও ডেভেলপমেন্ট অব চিলড্রেন অ্যাট হাই রিস্ক প্রজেক্টের অফিস এবং উত্তরায় নাটকটির দৃশ্যধারণের কাজ হয়েছে। আগামী ৪ অক্টোবর বিশ্ব শিশু দিবস উপলক্ষে একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে নাটকটি প্রচার হবে।

মো. ইসহাক ফারুকীর রচনা ও পরিচালনায় অ্যাকশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (এএসডি) প্রযোজিত ‘নতুন আলোয়’ নাটকটি নির্মাণ করেছে কেবিন সউল। নাটকটির প্রধান সহকারি পরিচালক ছিলেন রাজ্জাক রাজ, চিত্রগ্রহণ করেছেন অর্ক আহমেদ এবং সম্পাদনা করেছেন অপু মনওয়ার। নাটকটির জন্য ‘গৃহকর্মী নয়, গৃহে নিয়োজিত শিশু’ বিষয়ক গানটি লিখেছেন পরিচালক নিজে। সুর ও সঙ্গীত পরিচালনা করেছেন আহমেদ রিফাত কবীর। গান গেয়েছেন সাদমান সাকিব প্রান্ত ও মাইশা আহসান মম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন