শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ওমানে ব্যাংক লুটের ঘটনায় দন্ডিত শামীম সিলেট এটিএম বুথ লুটের পরিকল্পনাকারী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৩:৪১ পিএম

সিলেট ওসমানী নগরে একটি ব্যাংকের এটিএম বুথ লুটের ঘটনায় চলছে তোলপাড়। উপজেলার শেরপুরে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) এটিএম বুথ লুটের ঘটনার ‘পরিকল্পনাকারী’ শামীম আহমেদ ও সাফি উদ্দিন জাহির। আরব আমিরাতের দুবাইয়ে তারা দীর্ঘদিন একসাথে থাকার সুবাদে সখ্যতা গড়ে ওঠে তাদের মধ্যে। দেশে ফিরে তারা চুরি, ডাকাতিসহ বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়ে। তাদের পরিকল্পনাতেই আরও দু সহযোগী সহকারে লুট করা হয় ইউসিবির ওই এটিএম বুথ। আজ বৃহস্পতিবার দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানান সিলেট জেলা পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন।
গত ১৩ সেপ্টেম্বর রাত ৩টার দিকে ওসমানীনগর উপজেলার শেরপুর নতুন বাজারস্থ ইউনুছ ম্যানশনের নিচতলায় থাকায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এটিএমে হানা দেয় চার অস্ত্রধারী। তারা বুথের নিরাপত্তা প্রহরীকে বেঁধে ফেলে। পরে বিভিন্ন ধরনের যন্ত্রপাতি ব্যবহার করে বুথে থাকা মেশিন ভেঙে ২৪ লাখ সাড়ে ৫ হাজার টাকা লুট কওে সটকে পড়ে। এ ঘটনায় ব্যাংক কর্তৃপক্ষ ওসমানীনগর থানায় অজ্ঞাত ৪ জনকে আসামি করে মামলা করেন। ঘটনার তদন্তে সিলেট জেলা গোয়েন্দা পুলিশের একাধিক টিম নামে মাঠে। ছায়া তদন্ত শুরু করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখার একটি দলও। বুধবার (২২ সেপ্টেম্বর) ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (ডিবি হয় শামীম আহমেদ, নুর মোহাম্মদ সেবুল ও আব্দুল হালিমকে। তাদের কাছ থেকে ১০ লাখ ৮ হাজার টাকা, দুইটি মোবাইল ফোন, একটি ছুরি, একটি প্লায়ার্স ও মাথায় ব্যবহারের তিনটি কাপড়ের টুকরো করা হয়েছে জব্দ। পুলিশ
সুপার সংবাদ সম্মেলনে আরোও বলেন, পুলিশ সুপার ফরিদ উদ্দিনের তত্ত্বাবধানে জেলা গোয়েন্দা শাখার (ডিবি) অফিসার ইনচার্জ (উত্তর) সাইফুল আলম ও অফিসার ইনচার্জ (দক্ষিণ) ইকতিয়ার উদ্দিনের সমন্বয়ে একটি বিশেষ টিম অভিযানে নামে সিলেটের বিভিন্ন স্থানে। ২০ থেকে ২২ সেপ্টেম্বর টানা তিনদিন হবিগঞ্জ শহরের একাধিক স্থানে চালানো হয় অভিযান। গতকাল বুধবার সন্ধ্যা ৬টার দিকে হবিগঞ্জ সদর থানাধীন পাঁচপাড়িয়া গ্রাম থেকে সাফি উদ্দিন জাহিরকে (৩৮) করা হয় গ্রেফতার। জাহির পাঁচপাড়িয়া গ্রামের মমতাজ উদ্দিন মাস্টারের পূত্র। তার দেওয়া তথ্য অনুসারে ঘটনায় ব্যবহৃত একটি পালসার মোটরসাইকেল জব্দ করা হয়। এছাড়া ঘটনাস্থলের পাশ থেকে বুথের মেশিন ভাঙার শাবল উদ্ধার করে জব্দ করা হয়। লিখিত বক্তব্যে সিলেটের পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন বলেন, ‘ডিএমপি ডিবি কর্তৃক গ্রেফতারকৃত শামীম আহমেদ ও সিলেট জেলা ডিবি কর্তৃক গ্রেফতারকৃত সাফি উদ্দিন জাহির দীর্ঘদিন দুবাইয়ে থাকা অবস্থায় তাদের মধ্যে সখ্যতা গড়ে ওঠে। একসময় দুজনই দেশে ফিরে চুরি, ডাকাতিসহ বিভিন্ন অপকর্মে জড়িয়ে যায়। শেরপুরে এটিএম বুথ লুটের ঘটনাটিও শামীম ও জাহিরের পরিকল্পনাতেই বাস্তবায়িত হয়। গ্রেফতারকৃত শামীম এক সময় ওমানে থাকা অবস্থায় সেখানকার স্থানীয় ব্যাংকের এটিএম বুথ ডাকাতির ঘটনায় কারাবাস করে ৮ বছর। শেরপুরের ঘটনার পরেও সে বিদেশে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে শামীমের বাসা তল্লাশি করে ঘটনায় ব্যবহৃত তার পালসার মোটরসাইকেল এবং জব্দ করা হয়েছে পাসপোর্ট।’ এছাড়া পুলিশ সুপার জানান, ‘ব্যাংক এটিএম লুটের ঘটনা দেশে বিরল। ব্যাংকের কঠোর নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে এ ধরনের লুট বিস্মিত করছে আমাদের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন