শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পর্যটকদের জন্য বিনামূল্যে ভিসা দিচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩২ পিএম

প্রায় দেড় বছর বন্ধ রাখার পর পর্যটকদের জন্য ভিসা উন্মুক্ত করতে যাচ্ছে ভারত। বৈশ্বিক মহামারী মোকাবেলায় অন্যান্য দেশের মতো ভিনদেশী নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দেয় দেশটি। সম্প্রতি সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় শিগগিরই বিদেশিদের জন্য সীমান্ত খুলে দেয়া হতে পারে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

মহামারিতে ক্ষতিগ্রস্ত পর্যটন ও বিমান পরিবহন খাতকে পুনরায় উজ্জীবিত করার প্রয়াসে প্রথম পাঁচ লাখ বিদেশি পর্যটককে বিনামূল্যে ভিসা প্রদানের কথাও জানিয়েছেন দেশটির সরকারি সংবাদসংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)। দ্য হিন্দু অনুসারে, ৩১ মার্চ, ২০২২ -এর আগে প্রথম ৫ লাখ পর্যটক বিনামূল্যে প্রবেশ করতে পারবে। আগামী সপ্তাহের মধ্যে পুনরায় খোলার পরিকল্পনার একটি পূর্ণাঙ্গ ঘোষণা আশা করা হচ্ছে। ভারতের ভ্যাকসিনেশন পাসপোর্টের জন্য আরও স্বীকৃতি পাওয়ার আশায় বর্তমানে বিভিন্ন পর্যটন অংশীদারদের সাথে দ্বিপাক্ষিক আলোচনা চলছে, যাতে উভয় দিকের ভ্রমণকে সহজতর করা যায়।

এছাড়া বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত খোলার প্রত্যাশিত সময় এবং প্রক্রিয়া সম্পর্কে অংশীদারদের সাথে আলোচনা করছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা। বিদেশি পর্যটকদের ভারত ভ্রমণের অনুমতির ব্যাপারে আগামী ১০ দিনের মধ্যে ঘোষণা আসতে পারে। প্রথম দফায় ইস্যু করা প্রায় পাঁচ লাখ ভিসার মেয়াদ আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত করা হতে পারে। এতে ভারতের সরকারের মোট ১০০ কোটি রুপি ব্যয় হতে পারে বলে জানান এক কর্মকর্তা। তিনি আরও জানান, বিনামূল্যে ভিসা দেয়ার এই পদক্ষেপ স্বল্পসময়ের জন্য ভারত সফরে আসা পর্যটকদের উৎসাহিত করবে বলে আশা করা হচ্ছে।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মার্চ থেকে ই-ট্যুরিস্ট ভিসা স্থগিত রেখেছে ভারত। তবে বিদেশি পর্যটকদের কিছু শর্তে ভারত ভ্রমণের অনুমতি দেওয়া যেতে পারে কিনা সেটি নিয়েও এখনও চিন্তা-ভাবনা চলছে বলে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন। এক্ষেত্রে শুধুমাত্র টিকা নেওয়া পর্যটকদের অনুমতি এবং সংক্রমণের উদ্বেগজনক পরিস্থিতিতে থাকা দেশের পর্যটকদের ভারত ভ্রমণের সুযোগ না দেয়ার সিদ্ধান্তও আসতে পারে। সূত্র: দ্য হিন্দু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৪৪ পিএম says : 0
যাও সেখান থেকে করনার তয় ঢেউ নিয়ে আসে ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন