শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে রবীন্দ্রনাথের ‘যুগল’ বিক্রি হল ৬ কোটি টাকায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৪:৪০ পিএম

ব্রিটিশ নিলাম সংস্থা ক্রিস্টিজের তত্ত্বাবধানে বিক্রি হল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের আঁকা একটি ছবি। নিলাম সংস্থার কমিশন-সহ নামহীন ছবিটি বিক্রি হয়েছে পাঁচ লাখ পাউন্ডে। বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ৫ কোটি ৮৫ লাখ টাকারও বেশি!

নামহীন ছবিটিকে ক্রিস্টিজের ওয়েবসাইটে ‘যুগল’ বলে উল্লেখ করা হয়েছিল। প্রাথমিক ভাবে মনে করা হয়েছিল ছবিটির মূল্য উঠতে পারে ১ থেকে ১ কোটি ৫০ লাখ টাকার মধ্যে। কিন্তু সেই অনুমানকে অনেকটাই পিছনে ফেলে দিয়ে আরও কয়েক গুণ বেশি দামেই তা বিক্রি হল। তবে ছবিটি কে কিনেছেন তা অবশ্য ব্রিটিশ সংস্থার তরফে জানানো হয়নি। ১৯৩০ নাগাদ রবীন্দ্রনাথ স্বয়ং ২২ দশমিক ৮ ইঞ্চি লম্বা এবং ২০ ইঞ্চি চওড়া এই ছবিটি দিয়েছিলেন এডিথ অন্দ্রে নামের এক ব্যক্তিকে। সেই ছবিটিই এবার নিলামে তোলা হল। দক্ষিণ এশিয়ার আধুনিক শিল্পকলার খ্যাতনামা বিশেষজ্ঞ ড্যামিয়েন ভেসে জানিয়েছেন, রবীন্দ্রনাথের ১৬০তম জন্মবার্ষিকী উপলক্ষেই ছবিটির নিলাম করা হয়েছে।

রবীন্দ্রনাথের বেশির ভাগ ছবির মতো এই ছবিটিরও কোনও নাম দেয়া ছিল না। তিনি যে রবীন্দ্রনাথের এত বড় ছবি আগে দেখেননি তা জানিয়ে ভেসের মন্তব্য, ‘তার কোনও ছবিতেই এত নরম ভাব নেই।’ তার মতে, যা তিনি তার লেখায় প্রকাশ করতে পারেননি তাকে বোঝাতেই রবীন্দ্রনাথ ছবি আঁকতেন। তার ছবি থেকে রবীন্দ্রনাথকে বিচ্ছিন্ন করাও সম্ভব নয় বলেই জানিয়েছেন তিনি।

দীর্ঘ জীবনে নিজের বহুমুখী প্রতিভার নানা স্বাক্ষর বহু ক্ষেত্রেই রেখেছিলেন রবীন্দ্রনাথ। কিন্তু জীবনের একেবারে সায়াহ্নে এসে তিনি মন দেন ছবি আঁকাতেও। ১৯২৮ সাল থেকে ১৯৪১ সাল পর্যন্ত সময়কালে প্রায় দু’হাজার ছবি এঁকেছিলেন তিনি। ক্যানভাস কিংবা তেলরং নয়, কাগজ, রঙিন কালি ও জল রঙে আঁকা প্রবীণ রবীন্দ্রনাথের ছবি চমকে দিয়েছিল শিল্পরসিকদের। সূত্র: টেলিগ্রাফ ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন