বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের অবদান স্বীকার করতে যুক্তরাষ্ট্র ব্যর্থ হয়েছে: কুরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ৫:৫৯ পিএম

পাকিস্তান দুঃখ প্রকাশ করে বলেছে যে, তালেবানদের সাথে শান্তি চুক্তি সহজ করতে এবং বিশৃঙ্খল পরিস্থিতিতে যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে বিদেশী সেনাদের প্রত্যাহারকে সহজ করতে পাকিস্তান যে সমর্থন দিয়েছে, যুক্তরাষ্ট্র তা স্বীকার করতে ব্যর্থ হয়েছে।

মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের সভার পাশাপাশি ফরেন প্রেস অ্যাসোসিয়েশন কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি বলেন, ‘আমরা যাই করি না কেন, তাদের জন্য এটি কখনোই যথেষ্ট নয়।’ ওয়াশিংটন এখনও পাকিস্তানকে ‘আরো কিছু’ করার জন্য চাপ দিচ্ছে কিনা জানতে চাইলে, কুরেশি দুঃখ প্রকাশ করে বলেন, যুক্তরাষ্ট্র যখন তালেবানদের সাথে আলোচনায় বসতে চেয়েছিল, পাকিস্তান সাহায্য করেছে এবং তাদেরকে আলোচনার টেবিলে নিয়ে এসেছে। কিন্তু পাকিস্তানকে তার সমর্থনের জন্য স্বীকৃতি দেয়ার পরিবর্তে যুক্তরাষ্ট্র উল্টো ‘আমাদের দিকে আঙুল তুলেছে’।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘যখন তারা আফগানিস্তান থেকে তাদের লোকদের নিরাপদ পথে বের করে আনতে চায় - আমরা সাহায্য করেছি।’ তিনি বলেন, পাকিস্তান আফগানিস্তানের জনগণের জন্য মানবিক সহায়তা বিতরণেও সাহায্য করতে ইচ্ছুক। ‘আমরা তা করতে ইচ্ছুক, আমরা সাহায্যের প্রস্তাব দেব। পাকিস্তান সহায়তা বিতরণের জন্য সেই কেন্দ্র হতে পারে।’ কুরেশি প্রশ্ন করেন, ‘আমাদের বলুন, আমরা আর কী করতে পারি, যেটা আমরা ইতিমধ্যেই করিনি?’ তিনি বলেন, ‘অনেক দিন ধরে যারা একটি সুস্থ দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছে, তাদের জন্য এই মনোভাব সহায়ক নয়।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এই অঞ্চলে তাদের কতজন বন্ধু আছে - শুধু চারপাশে তাকান এবং দেখুন - শুধুমাত্র পাকিস্তানই সহায়ক হয়েছে।’ তিনি বলেন, ‘যদি আপনি আমাদেরকে কোণায় ঠেলে রাখেন, তাহলে এমন একটা সময় আসবে যখন পাকিস্তানের লোকেরা মনে করবে, আমরা যাই করি না কেন, তাদের খুশি করা অসম্ভব। কারণ তারা আরও চাইতে থাকে। এটি সম্পর্কের জন্য সহায়ক হবে না।’

জাতিসংঘে আফগানিস্তানের রাষ্ট্রদূত হিসেবে তালেবানের দোহা ভিত্তিক মুখপাত্র সুহেল শাহীনকে মনোনীত করার বিষয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিষয়টি জাতিসংঘের কমিটি সিদ্ধান্ত নেবে, কারণ কাবুলে অন্তর্বর্তীকালীন সরকার এখনও স্বীকৃতি পায়নি। ব্রিফিংয়ের সময়, তিনি কাবুলে আরও অন্তর্ভুক্তিমূলক সরকারের দিকে অগ্রগতিতে উৎসাহিত করার জন্য তালেবানের সঙ্গে যুক্ত হতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, তালেবানদের সন্ত্রাস দমন, মানবাধিকার এবং রাজনৈতিক অন্তর্ভুক্তির ব্যাপারে তাদের প্রতিশ্রুতি মেনে চলতে হবে। তবে অবিলম্বে অগ্রাধিকার দিয়ে অবশ্যই আফগান জনগণকে সাহায্য করতে হবে কারণ তারা একটি সম্ভাব্য মানবিক সংকটের মুখোমুখি হয়েছে। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন