শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কথামতো চুল না কাটায় জরিমানা দুই কোটি রুপি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০২১, ৯:৫২ পিএম

উঠতি এক মডেলের চুল খারাপভাবে কেটে দেওয়ার কারণে ভারতের রাজধানী শহর নয়াদিল্লির পাঁচতারকা হোটেল আইটিসি মৌর্যকে দুই কোটি রুপি ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে দেশটির জাতীয় ভোক্তা অভিযোগ নিরসন কমিশন বা এনসিডিআরসি। ভারতীয় সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে শুক্রবার এ খবর জানা গেছে।

আনন্দবাজার পত্রিকার এক অনলাইন প্রতিবেদন অনুযায়ী, গতকাল বৃহস্পতিবার এনসিডিআরসিতে মামলাটি উঠলে ‘খারাপ মানের পরিষেবা’ এবং ‘চুলের প্রতি গাফিলতির’ কারণে ওই মডেলকে দুই কোটি রুপি ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়। আট সপ্তাহের মধ্যে ক্ষতিপূরণ দিতে হবে বলে নির্দেশ দিয়েছে এনসিডিআরসি।

বিষয়টি নিয়ে কমিশন তাদের পর্যবেক্ষণে বলেছে, চুল নারীর সৌন্দর্যের প্রতীক। চুল নিয়ে তারা যথেষ্ট সচেতন। চুল কীভাবে ভালো রাখতে হয়, তা নিয়ে তারা রীতিমতো চর্চা করেন। চুলের সঙ্গে নারীর আবেগ জড়িয়ে আছে।

কমিশন আরও জানিয়েছে, অভিযোগকারী ওই মডেল চুলের বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন করেন। কিন্তু তার কথামতো চুল না কাটায় তার কাজ পেতে বিপুল সমস্যা হয়েছে। বড় মডেল হওয়ার স্বপ্ন চুরমার হয়ে গেছে। সামগ্রিক পর্যবেক্ষণের পরই হোটেল মৌর্য কর্তৃপক্ষকে দুই কেটি টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে কমিশন।

ঘটনাটি ২০১৮ সালের ১২ এপ্রিলের। এক সাক্ষাৎকারের আগে ওই হোটেলে চুল কাটাতে যান মডেল আশনা রায়। অভিযোগ, যে মাপে চুল কাটতে বলা হয়েছিল। কিন্তু ওই মডেলের পুরো চুলই ছেঁটে ফেলা হয়। শুধু তাই নয়, অতিরিক্ত অ্যামোনিয়া ব্যবহার করে তার চুলেরও ক্ষতি করা হয়েছে বলে তখন অভিযোগ করেন আশনা রায়।

এর পরই বিষয়টি নিয়ে হোটেল ম্যানেজারের দ্বারস্থ হন আশনা। কিন্তু হোটেলের পক্ষ থেকে বিনামূল্যে চুলের অন্য পরিষেবার প্রস্তাব দেওয়া হয় তাকে। আশনার আরও অভিযোগ, ভুল করার পরেও ওই ‘কেশ পরিকল্পকের’ বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেয়নি ওই হোটেল কর্তৃপক্ষ। তাই এরপর এনসিডিআরসিতে মামলা করেন তিনি। সূত্র : আনন্দবাজার পত্রিকা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন