মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

রাজশাহীতে বিনা ভাড়ায় থাকতে পারবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

রাজশাহী মহানগরীর বিভিন্ন ছাত্রাবাসে প্রায় ২৫ হাজার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করবে মেস মালিক সমিতি। রাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সম্পন্ন ফ্রি রাখার কথাও জানান মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান। শুক্রবার নগর ভবনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নিয়ে প্রস্তুতিমূলক সভায় এ ঘোষণা দেন তিনি। রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের সভাপতিত্বে শুক্রবার সন্ধ্যায় নগরভবনে মেয়র দপ্তরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষা বিষয়ক প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়।

সভায় রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও রাজশাহীর বিভিন্ন দফতরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশ নেন। সভায় ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থী ও তাদের অভিভাবকবৃন্দের আবাসন, খাবার, যাতায়াত, এবং নিরাপত্তা ব্যবস্থা সুষ্ঠুভাবে সম্পন্নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া সভায় নিরবিচ্ছন্ন বিদ্যুৎ ব্যবস্থা, সার্বক্ষণিক এ্যাম্বুলেন্স সুবিধা, ভ্রাম্যমাণ টয়লেট স্থাপনের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।
সভা শেষে রাসিক মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, এই প্রথমবারের মতো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হলসমূহ বন্ধ থাকা অবস্থায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। করোনা মহামারির কারণে আমাদের অনেক কিছুই মেনে চলতে হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের হলগুলো বন্ধ থাকার কারণে আবাসন সঙ্কট দেখা দিতে পারে।
সে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয়েছে।
ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের রাখার জন্য নগরীর বিভিন্ন ছাত্রবাস, আবাসিক হোটেল, বিভিন্ন সরকারি রেস্ট হাউজ, গেস্ট হাউজ ইত্যাদি এবং এরপরেও যদি প্রয়োজন হয়, তবে বিকল্প কিছু ব্যবস্থা আমরা রেখেছি। এসবে অন্তত ৭০ শতাংশ ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা হবে। বাকিরা তাদের আত্মীয়-স্বজনদের বাসাবাড়িতে থাকবেন। রাজশাহী মেট্রোপলিটন পুলিশ যথাযথ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করবে। যাতায়াতের জন্য বাস মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাসগুলো শহরে চলাচল করবে।
শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধায় রাজশাহী অভিমুখী ট্রেনসমূহ রাজশাহী বিশ্বদ্যিালয় স্টেশনে থামানোর জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হবে। শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের খাবারের জন্য স্বনামধন্য হোটেল রেস্তোরা ব্যবসায়ীদের মাধ্যমে ক্যাম্পাসে খাবারের ব্যবস্থা করা হবে। যাতে খাবারের কোন সঙ্কট না হয় এবং চাহিদামতো সবাই খাবার কিনে খেতে পারেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, কোভিড-১৯ এর কারণে এবার হলসমূহ বন্ধ রেখেই ভর্তি পরীক্ষা গ্রহণ করতে হচ্ছে। এই পরিস্থিতিতে নগরভবনে আমরা ভর্তি পরীক্ষা বিষয়ক প্রস্তুতিমূলক সভায় বসেছি। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রায় ১ লাখ ৩৩ হাজার। আগামী ৪ থেকে ৬ অক্টোবর এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন গড়ে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিবে।
বর্তমানে মূল সমস্যা আবাসনের। প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করা সম্ভব হবে। এছাড়া শিক্ষার্থীদের যেকোন প্রয়োজনে আমরা সব সময় সচেষ্ট থাকবো। বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ছাত্রদের জন্য আবাসনের ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা রয়েছে।
রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। আরএমপি‘র ট্রাফিক বিভাগ যানবাহন চলাচলে নির্দেশনা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। আবাসিক হোটেলে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করা হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, রাজশাহীতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা প্রদান করা হবে। সরকারি রেস্ট হাউজ ও গেস্ট হাউজে আবাসনের ব্যবস্থা করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন