বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকার পর খাওয়ার ট্যাবলেট আসছে

কয়েক মাসের মধ্যেই বাজারে পাওয়া যাবে কোভিডের ওষুধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিস্কারের পর এবার খাওয়ার ওষুধ আসতে চলেছে। আর কয়েক মাস অপেক্ষার পর কোভিডের চিকিৎসায় বাজারে আসতে চলেছে এই ওষুধ। ভাইরাল জ্বরসহ বিভিন্ন উপসর্গের ক্ষেত্রে চিকিৎসকরা সাধারণত যে ধরনের ওষুধ খেতে দেন, সে রকমই কোভিডের জন্যও ওষুধ পাওয়া যেতে পারে।
আর কোভিডের জন্য খাওয়ার ওষুধের এমন দাবি করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের গবেষকদের একাংশ। কোভিড চিকিৎসার ওষুধের তালিকায় শীর্ষে রয়েছে মেরেক এবং রিজব্যাক বায়োথেরাপিউটিকসের মোলনুপিরাভির। আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ-এর একটি বিভাগের ডিরেক্টর কার্ল ডাইফেনবাক ওষুধ সম্পর্কে এমনটাই দাবি করছেন।

কার্ল ডাইফেনবাক বলেছেন, ওই ওষুধ নিয়ে ইতোমধ্যেই গবেষণা চলছে। আর টিকাপ্রস্তুতকারী সংস্থা ফাইজারও এই রকম একটি ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছে। নজরে রয়েছে রসে এবং অ্যাটিয়া ফার্মাসিউটিক্যালসের একটি ট্যাবলেটও।
ওই বিশেষজ্ঞরা দাবি করছেন, পরীক্ষার স্তর অতিক্রম এবং ছাড়পত্র মিললেই বাজারে কোভিডের সেই কাঙ্খিত খাওয়ার ওষুধ চলে আসবে। শরীরে কোভিড ধরা পড়ার সঙ্গে সঙ্গেই এই ধরনের ওষুধ খাওয়া শুরু করে দেওয়া যেতে পারে।

গবেষকরা বলছেন, ওষুধ খেলে কোভিডের উপসর্গ বড় আকার নিতে পারবে না। উত্তর ক্যারোলাইনা চ্যাপেল হিল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট টিমোথি সিয়াহান বলেন, ‘শুধু নিজেকে সুস্থ করে তোলাই নয়, অন্যের শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়া ঠেকাতেও এই ওষুধ কার্যকরী হয়ে উঠতে পারে’।

রেমডেসিভিরের প্রাক-ক্লিনিক্যাল গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন সিয়াহান। তিনি জানান, ইঁদুরের শরীরে মোলনুপিরাভির প্রয়োগ করে দেখা গেছে, সার্স-কোভ-২ প্রজাতি রুখে দিচ্ছে ওই ওষুধ। পরে ওই পদ্ধতিতেই ট্যাবলেট তৈরি করা শুরু করেছে মেরেক ও রিজব্যাক। ২০২ জন ব্যক্তির উপর ওই ওষুধ প্রয়োগ করে দেখা গেছে, শরীরে সংক্রমণ ছড়িয়ে পড়া অনেকটাই কমে যাচ্ছে ওই ওষুধ প্রয়োগের পর।

আর কয়েক দিনের মধ্যেই ওই ওষুধের তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট প্রকাশিত হবে। চলতি মাসের শুরুতেই ক্লিনিক্যাল ট্রায়ালের শেষ পর্যায়ের গবেষণা শুরু করেছে ফাইজার। দ্বিতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট শিগগিরই হাতে আসবে বলে জানিয়েছে ওষুধপ্রস্তুতকারী সংস্থা অ্যাটিয়াও। সূত্র : নিউ ইয়র্ক টাইমস, সিএনবিসি নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
ইউসুফ বিন ইকবাল ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩০ এএম says : 0
খুবই ভালো খবর
Total Reply(0)
চৌধুরী হারুন আর রশিদ ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩০ এএম says : 0
অপেক্ষায় রইলাম
Total Reply(0)
Hasib Ahmed ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩৫ এএম says : 0
এইবার বাণিজ্যের ষোল কলা পূর্ণ হলো
Total Reply(0)
Somnath Tumpa ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩৫ এএম says : 0
হলে ভালো না হলে আরো ভালো
Total Reply(0)
হাসান সোহাগ ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৩৬ এএম says : 0
জগৎজুড়ে এক স্ক্যাম চলছে, সেটার নাম করোনা
Total Reply(0)
Shanto ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৯:০৭ এএম says : 0
শয়তান, শয়তানের বাচ্চা, শয়তানের এজেন্ট, শয়তানের দালাল, শয়তানের গোলামরা সমস্ত ধরনের মিথ্যা ভন্ডামি প্রতারণা শোষণ জুলুম ক্ষতিকর বিষ এর উৎস। এদেরকে বিশ্বাস করা মানে জাহান্নামের আগুনে নিজেদেরকে নিক্ষিপ্ত করা। এরা কথিত মিথ্যা ভাইরাসের নাম দিয়ে কথিত মিথ্যা লকডাউন দিয়ে কথিত মিথ্যা ভাইরাসের বিষাক্ত ভ্যাকসিন এর মাধ্যমে প্রত্যেকটি দেশের শত শত হাজার হাজার লক্ষ কোটি মানুষদেরকে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করছে যা ভাষায় প্রকাশ করা সম্ভব না। আল্লাহ যদি এদের ধ্বংস না করে এদের থেকে মুক্ত হবার আর কোন পথ নাই কারণ সাধারন জনগণ এদেরকে অন্ধভাবে বিশ্বাস করে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন