বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও আরো এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনছে তুরস্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ৪:১৭ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, যুক্তরাষ্ট্রের জোর আপত্তি সত্ত্বেও দ্বিতীয় দফায় আরও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কথা ভাবছে তুরস্ক। গতকাল রোববার (২৬ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিবিএস নিউজের সাংবাদিক মার্গারেট ব্রেননকে দেওয়া সাক্ষাৎকারে এ তথ্য জানান তুর্কি প্রেসিডেন্ট। খবর আলজাজিরার।

এরদোগান বলেন, তুরস্ক তার প্রতিরক্ষা সংক্রান্ত সিদ্ধান্ত স্বাধীনভাবে নেবে।
মার্গারেটের সঙ্গে আলাপকালে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের তৈরি পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সুযোগ দেওয়া হয়নি আমাদের। একই সঙ্গে ১.৪ বিলিয়ন ডলার অর্থ পরিশোধের পরও এফ-৩৫ যুদ্ধবিমানের ডেলিভারি দেয়নি যুক্তরাষ্ট্র।
এর আগে নিউইয়র্কে এরদোগান সাংবাদিকদের বলেছিলেন, বাইডেনের সঙ্গে শুরুটা ভালো হয়নি। যদিও ১৯ বছর ধরে পূর্বের মার্কিন প্রেসিডেন্টদের সঙ্গে তুরস্কের সম্পর্ক ভালো ছিল।
তিনি বলেন, আমি জর্জ ডব্লিউ বুশ, বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভালোভাবে কাজ করেছি। কিন্তু জো বাইডেনের সঙ্গে আমরা ভালোভাবে শুরু করেছি, সেটি বলতে পারব না। ১৯ বছর দায়িত্ব সামলানোর পর আমি এ কথা বলতে পারি না যে, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি ভালো পর্যায়ে পৌঁছেছি।
সেই সময় ফের এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার বিষয়ে এরদোগান বলেছিলেন, যুক্তরাষ্ট্রের এটি ভালোভাবে অনুধাবন করতে হবে যে, তুরস্ক এস-৪০০ চুক্তি থেকে পেছনে সরে আসবে না।
উল্লেখ্য, ন্যাটোর সদস্য তুরস্ককে এফ-৩৫ কর্মসূচি থেকে বহিষ্কার এবং রাশিয়ার তৈরি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পর তুরস্কের প্রতিরক্ষা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছিল পশ্চিমের এই সামরিক জোট। সূত্র: আল জাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন