রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কৃষকদের সফল ভারত বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

তিনটি কৃষি আইন বাতিলের দাবি ভারতে সম্মিলিত কৃষক মোর্চা আহূত ১০ ঘণ্টারও বেশি সময় ধরে চলা ভারত বনধ সফল হয়েছে। গতকাল সোমবার বিকেল ৪টা নাগাদ বনধ সমাপ্ত হয়।
কৃষকদের বনধকে সমর্থন জানিয়েছিল কংগ্রেস, বামপন্থী দলগুলি। এছাড়াও অন্ধ্রপ্রদেশে তেলেগু দেশম পার্টি, আম আদমি পার্টি সহ মোট ১২টি বিজেপিবিরোধী দল এই বনধকে সমর্থন জানায়। সকাল থেকেই দিল্লি-পঞ্জাব-হরিয়ানা এবং উত্তরপ্রদেশে এই বনধের প্রভাব চোখে পড়েছে। রাস্তায় নামেন শয়ে শয়ে কৃষক। বন্ধ করে দেওয়া হয় পাঞ্জাব-হরিয়ানা এবং অমৃতসর-দিল্লি জাতীয় সড়কও। গাজিপুরেও বিঘ্নিত হয়েছে ট্রাফিক পরিষেবা।
পাঞ্জাব-হরিয়ানার শম্ভু বর্ডার ব্লক করে প্রতিবাদ দেখায় কৃষকরা। এদিকে হরিয়ানার কুরুক্ষেত্রের কাছে শাহাবাদ অঞ্চলে দিল্লি-অমৃতসর জাতীয় সড়ক অবরোধ করেছে কৃষকরা। গাজিপুর সীমানাতেও চলছে প্রতিবাদ কর্মসূচি। দিল্লি মেট্রো রেল কর্তৃপক্ষ জানিয়েছে, পণ্ডিত শ্রীরাম শর্মা স্টেশনের এন্ট্রি ও এক্সিট গেট বন্ধ রাখা হয়েছে। কৃষক নেতা রাকেশ টিকায়েত জানিয়েছেন, অ্যাম্বুল্যান্সসহ জরুরি পরিষেবার কোনও গাড়ি আটকানো হচ্ছে না। কোনও রাস্তাই সিল করা হয়নি। কেবলমাত্র কেন্দ্রকে একটা বার্তা পৌঁছানো হচ্ছে বলেই জানান তিনি। রাজধানীর পাশাপাশি এ পশ্রাচিমবঙ্গ রাজ্যেও সাড়া পড়ে ভারত বনধের। সকাল থেকেই জেলায় জেলায় চলে প্রতিবাদ কর্মসূচি।
প্রতিবাদী কৃষক নেতা রাকেশ টিকাইট জানিয়েছেন, কৃষকদের ডাকা ভারত বনধ সফল হয়েছে। গত বছর পাশ হওয়া তিনটি কৃষি আইনের প্রতিবাদে এদিন সম্মিলিত কিষাণ মোর্চার ডাকে গোটা দেশেই বনধের ডাক দিয়েছিল। বিজেপিবিরোধী অধিকাংশ রাজনৈতিক দলই বনধকে সমর্থন করে। রাকেশ টিকাইট বলেন, আমাদের ভারত বনধ সম্পূর্ণ সফল হয়েছে। দেশের কৃষকদের তাঁদের প্রতি পূর্ণ সমর্থন রয়েছে বলেও জানিয়েছেন। তিনি এদিন আবারও বলেছেন, তিনটি কৃষি আইন নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলতে তারা রাজি রয়েছে। তবে কেন্দ্রীয় সরকার আলোচনায় আগ্রহী নয় বলেও অভিযোগ করেছেন তিনি। সূত্র : এশিয়ানেট নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন