রোববার, ১৭ অক্টোবর ২০২১, ০১ কার্তিক ১৪২৮, ০৯ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মহানগর

ই-কমার্সে সরকারি পদক্ষেপ জানতে চাইলেন হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

ই-কমার্স প্রতিষ্ঠান সম্পর্কে গৃহীত তিন পদক্ষেপের বিষয়ে সরকারের কাছ থেকে জানতে চেয়েছেন হাইকোর্ট। এর মধ্যে রয়েছে ই-কমার্সের মাধ্যমে অর্থ পাচারের বিষয়ে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট কি পদক্ষেপ নিয়েছে? ই-কর্মাস থেকে ভ্যাট-ট্যাক্স আদায়ে জাতীয় রাজস্ব বোর্ডের পলিসি কি? এবং ই-কমার্স খাতের স্বার্থে বাণিজ্য মন্ত্রণালয়ের করা ১৬ সদস্যের কারিগরি কমিটির কার্যপরিধি কি? পৃথক তিনটি রিটের শুনানি শেষে গতকাল মঙ্গলবার বিচারপতি এম. ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের ভার্চুয়াল ডিভিশন বেঞ্চ এই তিন পদক্ষেপ সম্পর্কে জানতে চান।

আগামী ৮ নভেম্বরের মধ্যে এসব বিষয়ে আদালতকে অবহিত করতে হবে। ওই দিনই রিটগুলোর পরবর্তী শুনানির তারিখ ধার্য করা হয়েছে। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. আনোয়ারুল ইসলাম, মোহাম্মদ শিশির মনির ও হুমায়ন কবির। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার। এর আগে গত ২০ সেপ্টেম্বর ই-কমার্সের গ্রাহকদের স্বার্থ ও অধিকার রক্ষায় জাতীয় ডিজিটাল কমার্স পলিসির ম্যান্ডেট অনুসারে একটি স্বাধীন ই-কমার্স নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ প্রতিষ্ঠার নির্দেশনা চেয়ে রিট করা হয়। পরে গত ২২ সেপ্টেম্বর মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ ফাউন্ডেশন’ ইভ্যালি ও ই-অরেঞ্জের দুজন গ্রাহকের পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ হুমায়ুন কবির একটি রিট করেন।

পরে গত ২৩ সেপ্টেম্বর ই-অরেঞ্জে আটকে থাকা টাকা উদ্ধারে ৩৩ জন গ্রাহক ডিজিটাল বা ই-প্রতিষ্ঠানের গ্রাহকদের অধিকার ও স্বার্থ সুরক্ষায় সুনির্দিষ্ট প্রস্তাব তৈরির জন্য অর্থনীতিবিদ, তথ্য-প্রযুক্তিবিদ, ব্যবসায়ী ও অন্য অংশীজনদের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন এবং ক্ষতিপূরণ চেয়ে রিট করেন। তাদের পক্ষে অ্যাডভোকেট শিশির মনির শুনানি করেন। এসব রিটে কোন ব্যক্তি বা সরকারি কর্তৃপক্ষের অবহেলা বা ব্যর্থতায় ইভ্যালি, ই-অরেঞ্জ, ধামাকা, দারাজ, কিউকম, আলাদিনে প্রদীপ ও দালাল প্লাসের মতো পরিচিত অনলাইন বাজার থেকে পণ্যের জন্য লাখ লাখ গ্রাহকের যে ক্ষতি হয়েছে, তা নির্ণয়ে সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত একজন বিচারকের নেতৃত্বে এক সদস্যবিশিষ্ট অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন