বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

মহানগর

বড় উত্থানে পুঁজিবাজার

ব্যাংক-বিমা খাতের দাপট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বেশ কিছুদিন ঝিমিয়ে থাকার পর আবারও ঘুরে দাঁড়িয়েছে ব্যাংক-বিমা কোম্পানির শেয়ার। আর তাতে সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের পুঁজিবাজারে বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৪৫ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১৮৬ পয়েন্ট।

এই সূচক বৃদ্ধিতে ব্যাংক-বিমার পাশাপাশি গতকাল বড় অবদান রেখেছে বস্ত্র ও আর্থিক খাতের শেয়ার। এর ফলে মুনাফা তুলে নেওয়াকে কেন্দ্র করে বাজার নিয়ে বিনিয়োগকারীদের যে অস্বস্তি ছিল তার অবসান হয়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, বেশ কিছুদিন ধরে ব্যাংক-বিমা এবং মিউচ্যুয়াল ফান্ডসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমেছে। তাতে বিনিয়োগকারীদেরে মধ্যে শঙ্কার সৃষ্টি হয়েছিল যে, পুঁজিবাজারে আরো দরপতন হতে পারে। তবে মঙ্গলবারের উত্থানে বিনিয়োগকারীদের মধ্যে থাকা শঙ্কা দূর হচ্ছে। বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ব্যাংক খাতের ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৪টির, কমেছে তিনটির আর অপরিবর্তিত রয়েছে পাঁচটি প্রতিষ্ঠানের শেয়ারের। বিমা খাতের ৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৬টির, কমেছে ২২টির আর অপরিবর্তিত রয়েছে তিনটির শেয়ারের দাম। এছাড়াও আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬টির, কমেছে চারটির আর অপরিবর্তিত রয়েছে তিনটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। ডিএসইর তথ্যমতে, ডিএসইতে ৩৭৫টি কোম্পানির ৪৯ কোটি ৪৮ লাখ আট হাজার ৩৪২টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৬৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭২টির ও অপরিবর্তিত রয়েছে ৩৯টির।

দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৫ দশমিক ৫২ পয়েন্ট বেড়ে সাত হাজার ২৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ছয় পয়েন্ট বেড়ে এক হাজার ৫৮৫ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ১৫ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে দুই হাজার ৬৯১ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে মোট লেনদেন হয়েছে দুই হাজার ১৩৫ কোটি ৭৩ লাখ ৪৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৯৮০ কোটি ৮৭ লাখ ২৫ হাজার টাকা। ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার, তৃতীয় স্থানে ছিল বেক্সিমকোর শেয়ার।

এরপর যথাক্রমে ছিল বেক্সিমকো, শাইনপুকুর সিরামিক, সাইফ পাওয়ার, বেক্সিমকো ফার্মা, জিপিএইচ ইস্পাত অ্যাকটিভ ফাইন, বিবিএস ক্যাবলস এবং ম্যাক্সন স্পিনিং লিমিটেড। অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮৬ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৩৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩১৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৭টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৬টির ও অপরিবর্তিত রয়েছে ২৫টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৬৭ কোটি তিন লাখ ৮২ হাজার ৮৭৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৯ কোটি ৩৩ লাখ ৫৪ হাজার ১৯৫ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন