মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বার্লিনের প্রথম নারী মেয়র!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

প্রথমবারের মতো নারী মেয়র পেতে যাচ্ছে জার্মানির রাজধানী বার্লিন। তিনি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) প্রার্থী। জার্মানিতে নির্বাচনে হারতে চলেছে বর্তমান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়ন (সিডিইউ)। এসপিডি জয়ের পথে।

এবারের নির্বাচনে বার্লিনের মেয়র পদের জন্য প্রার্থী হয়েছিলেন এসডিপির ফ্রানজিসকা গিফে। ৪৩ বছর বয়সী এই নারী এর আগে আঙ্গেলা ম্যার্কেলের জোট সরকারের অধীনে পরিবারবিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ম্যার্কেল সরকারের আমলে তার দল সিডিইউর জোটসঙ্গী ছিল এসপিডি। বার্লিনে এত দিন মেয়রের দায়িত্বে ছিলেন এসপিডির মাইকেল মুলার। তবে তিনি এবারের নির্বাচন থেকে সরে দাঁড়ান। ফলে মেয়র পদে একই দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন ফ্রানজিসকা গিফে।

জোট বেঁধে সরকার গঠন জার্মানিতে একটি ঐতিহ্য হয়ে দাঁড়িয়েছে। কারণ, সরকার গঠনের মতো নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ ভোট কোনো দলই পায় না। এবারের জোটে সিডিইউ ও এসপিডি ছাড়াও জোট সরকারের অংশ হতে পারে পরিবেশবাদী গ্রিন পার্টি ও লিবারেল ফ্রি ডেমোক্র্যাট পার্টি (এফডিপি)। এদিকে জার্মানির নির্বাচনে এসপিডির জয় চূড়ান্ত হলে নতুন চ্যান্সেলর হতে যাচ্ছেন দলটির নেতা ওলাফ শোলৎজ। এর মধ্য দিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এসপিডি থেকে চতুর্থ কোনো নেতা দেশটির চ্যান্সেলর হবেন। সূত্র : রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন