শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাতিসংঘের বিতর্ক থেকে সরে গেলেন আফগান দূত

মার্কিন কংগ্রেসে শুনানি, তালেবানকে সতর্ক করেছিলেন জেনারেল ম্যাককেঞ্জি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

কাবুলের বাইরে থাকতে তালেবানদের সতর্ক করেছিলেন মার্কিন জেনারেল ম্যাককেঞ্জি। যুক্তরাষ্ট্রের তিনজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।
এদিকে, জাতিসংঘে আফগানিস্তানের রাষ্ট্রদূত সোমবারের সাধারণ অধিবেশনে বিশ্বনেতাদের ভাষণ দেয়া থেকে সরে আসেন বলে জাতিসংঘের মুখপাত্র জানিয়েছেন। গত মাসে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আশরাফ গনির শাসনের প্রতিনিধিত্বকারী গোলাম ইসাকজাইয়ের বক্তব্যের মাধ্যমে তালিবানদের প্রতিহত করার কথা ছিল। কিন্তু সোমবার সকালে তার নাম বক্তাদের তালিকা থেকে বাদ দেয়া হয়। সাধারণ পরিষদের সভাপতির মুখপাত্র মনিকা গ্রেলে এএফপিকে নিশ্চিত করেছেন ‘দেশ সাধারণ বিতর্কে তার অংশগ্রহণ প্রত্যাহার করে নিয়েছে’।

তিনি আরো বলেন, জাতিসংঘে আফগানিস্তানের মিশন প্রত্যাহারের কারণ উল্লেখ করেনি। তালেবানরা গত সপ্তাহে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে একটি চিঠি লিখে তার নতুন পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকিকে ‘অংশগ্রহণ’ করার অনুমতি দেয়ার অনুরোধ জানায়। চিঠিতে জোর দিয়ে বলা হয়েছিল যে, ইসাকজাই এখন আর বৈশ্বিক সংস্থায় আফগানিস্তানকে ‘প্রতিনিধিত্ব করে না’। চিঠিতে বলা হয়েছে, তালেবানরা তাদের দোহাভিত্তিক মুখপাত্র সুহেল শাহীনকে জাতিসংঘে আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি হিসেবে মনোনীত করেছে। গুতেরেস ১৫ সেপ্টেম্বর তারিখের ইসাকজাইয়ের কাছ থেকে একটি পৃথক চিঠি পাওয়ার পরে এ নোটটি এসেছে, যাতে অধিবেশনের জন্য আফগানিস্তানের প্রতিনিধিদলের তালিকা রয়েছে। সেই চিঠিতে ইসাকজাইকে আফগানিস্তানের স্থায়ী প্রতিনিধি হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। জাতিসংঘ এখনও ইসাকজাইকে আফগানিস্তানের মিশনের প্রধান মনে করে।
নাম প্রকাশ না করার শর্তে জাতিসংঘের এক কর্মকর্তা এএফপিকে বলেন, ‘কেবল মিশনই প্রত্যাহার করতে পারে’। আফগান মিশনকে তাৎক্ষণিকভাবে মন্তব্য করার জন্য পাওয়া যায়নি। নয় সদস্যের ক্রেডেনশিয়াল কমিটির অনুমোদন প্রয়োজন প্রতিনিধি পরিবর্তন কার্যকর করার জন্য। এ কমিটির মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীন। কিন্তু সময় মতো বৈঠকে বসতে না পারায় তালেবানদের অনুরোধ অনুমোদন সময়মতো হয়নি।

এদিকে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের চূড়ান্ত দিনগুলোতে, একজন শীর্ষ আমেরিকান জেনারেল কাতারে তালেবান নেতাদের সাথে দেখা করেছিলেন এবং তাদের সতর্ক করেছিলেন যে, তারা যেন তাদের যোদ্ধাদের আরও কয়েক দিন কাবুল থেকে দূরে রাখে। না হলে মার্কিন বিমান হামলার হুমকির সম্মুখীন হবে। তিনজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা এনবিসি নিউজকে বলেছেন, ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেঞ্জি তালেবান নেতা আবদুল গনি বারাদারকে শহরের বাইরে প্রায় ২০ থেকে ৩০ কিলোমিটার এলাকা নিয়ে কাবুলের চারপাশে একটি বৃত্ত সহ একটি মানচিত্র দেখান। ম্যাককেঞ্জি বড়দারকে বলেছিলেন যে, তালেবান যোদ্ধাদের বৃত্তের বাইরে থাকতে হবে অথবা যুক্তরাষ্ট্র ভুল করে তাদের আক্রমণ করতে পারে। ম্যাককেঞ্জি ব্যাখ্যা করেছিলেন যে, যুক্তরাষ্ট্র যত তাড়াতাড়ি সম্ভব তার প্রত্যাহার শেষ করবে এবং সেখানে তালেবানদের হস্তক্ষেপ করা উচিত নয়।

তালেবান প্রতিনিধিরা হস্তক্ষেপ না করতে সম্মত হন, কিন্তু ইঙ্গিত দেন যে ইতিমধ্যে কিছু জায়গায় বৃত্তের ভিতরে তাদের যোদ্ধা রয়েছে এবং সেই যোদ্ধারা চলে যাবে না। ম্যাককেঞ্জি ব্যাখ্যা করেছিলেন যে, তার মিশন ছিল আমেরিকান এবং মিত্রদের নিরাপদ প্রত্যাহার। তালেবান নেতারা আমেরিকানদের চলে যেতে দিতে রাজি হন এবং বিমানবন্দরের আশেপাশে নিরাপত্তার জন্য যোগাযোগের প্রস্তাব দেন। পরের দিন, তালেবান যোদ্ধারা কাবুলে প্রবেশ করে এবং মার্কিন যুদ্ধবিমানগুলো বিদ্রোহীদের উপর বোমা হামলা থেকে বিরত থাকে। তিনজন সিনিয়র প্রতিরক্ষা কর্মকর্তা জানিয়েছেন। তাদের মতে, আফগানিস্তানে মার্কিন সামরিক উপস্থিতির অবসান ঘটিয়ে বিভ্রান্তি ও বিপদের চিত্র তুলে ধরা হয়েছে। বাইডেন প্রশাসনের কর্মকর্তারা এবং মার্কিন কমান্ডাররা আফগান সরকারের পতনের গতি মোকাবেলার জন্য সংগ্রাম করছেন। ঘটনাগুলো নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার আগে, হোয়াইট হাউস এবং স্টেট ডিপার্টমেন্টের কর্মকর্তারা দুর্বল আফগান মিত্রদের সম্ভাব্য সরিয়ে নেয়ার জন্য সেনাবাহিনীর পরিকল্পনা শুনতে আগ্রহী ছিলেন না।। প্রশাসনের আরও দুজন উর্ধ্বতন কর্মকর্তা এর বিরোধিতা করেছেন।

প্রশাসন এবং মার্কিন সামরিক বাহিনী কীভাবে প্রত্যাহার পরিচালনা করেছে তা মঙ্গলবারের উচ্চ পর্যায়ের কংগ্রেসের শুনানীর কেন্দ্রবিন্দু হবে, যখন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি এবং ম্যাককেঞ্জি সিনেট সশস্ত্র পরিষেবার সামনে হাজির হবেন। শুনানিতে সিনেটররা মার্কিন সেনা প্রত্যাহারের আগাম গোয়েন্দা রিপোর্ট, সামরিক বাহিনী সম্পর্কে প্রেসিডেন্টের কাছে সুপারিশ, বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্তের আগে সেনাবাহিনীর নেতাদের কাছে সুপারিশ করবে, জুলাই মাসে একটি উচ্ছেদ শুরুর আগে বাগ্রাম এয়ারফিল্ড কেন বন্ধ ছিল, ২৯ আগস্ট মার্কিন ড্রোন হামলায় ভুল যে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর সাথে জড়িত হিসেবে ভুলভাবে চিহ্নিত একজন সাহায্যকর্মীকে হত্যা করেছে এবং সাত শিশুসহ নয়জনকে হত্যা করেছে এবং মার্কিন সেনারা এখন প্রয়োজন হলে পেন্টাগন কীভাবে সন্ত্রাসবাদবিরোধী হামলা চালানোর পরিকল্পনা করেছে, এসব জানতে চাইবেন।

অন্যদিকে সোমবার তালেবান দাবি করেছে যে, আফগানিস্তান তারা ক্ষমতা গ্রহণের পর থেকে নিরাপত্তা নিশ্চিত করেছে এবং দেশটি ‘যুদ্ধের হুমকি’ থেকে রক্ষা পেয়েছে। কিন্তু সাম্প্রতিক সপ্তাহগুলোতে আইএসআইএল (আইএসআইএস) গ্রুপের একটি সহযোগী গোষ্ঠী কর্তৃক ধারাবাহিকভাবে হামলা সেই দাবিগুলোকে দূর্বল করে দিয়েছে।

তালেবান ক্ষমতায় আসার ছয় সপ্তাহের মধ্যে, খোরাসান প্রদেশে ইসলামিক স্টেট, আইএসকেপি (আইএসআইএস-কে), কাবুল, জালালাবাদ এবং মাজার-ই-শরীফ শহরে হামলা এবং কার্যকলাপের খবর পাওয়া গেছে। আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান দেশটির নিরাপত্তার ক্ষেত্রে আইএসকেপিকে (ইসলামিক স্ট্যাট অব খোরাসান প্রোভিন্স) সবচেয়ে বড় হুমকি মনে করছে। মঙ্গলবার আল জাজিরার খবরে বলা হয়েছে, তাদের বিরুদ্ধে জোরালো অভিযান শুরু করেছে তালেবান। এরই অংশ হিসেবে আইএসকেপির শক্তিশালী ঘাঁটি হিসেবে পরিচিত আফগানিস্তানের নঙ্গরহর প্রদেশ থেকে সংগঠনটির কমপক্ষে ৮০ সদস্যকে তালেবান আটক করেছে। সূত্র : ডন, এনবিসি নিউজ, আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নয়ন ২৯ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫০ এএম says : 0
তালেবানরা বুঝে শুনে সিদ্ধান্ত নেয়
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন