শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

মহানগর

লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৪ এএম

উত্থানধারা অব্যাহত রেখে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স পাঁচ পয়েন্ট বেড়ে সাত হাজার ৩০২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক এক পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক পাঁচ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৮৩ ও ২৬৯৬ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে দুই হাজার ২৬৯ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৩৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ১৩৫ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল। গতকাল ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টি কোম্পানি কমেছে ২২৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

গতকাল লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- লাফার্জহোলসিম, বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, লংকাবাংলা, ড্রাগন সোয়েটার, শাহজিবাজার পাওয়ার, বেক্সিমকো ফার্মা, প্যারামাউন্ট টেক্সটাইল, ডেল্টা লাইফ ও সাইফ পাওয়ার। অন্যদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ৩২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির কোম্পানির শেয়ার দর। গতকাল সিএসইতে ৯১ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬৭ কোটি তিন লাখ টাকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps