শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্ক নতুন উসমানীয় সাম্রাজ্য তৈরি করছে: সাইপ্রাসের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০২১, ৬:০৯ পিএম | আপডেট : ৭:০৩ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০২১

বিভক্ত দ্বীপ সাইপ্রাসের পররাষ্ট্রমন্ত্রী তুরস্কের প্রেসিডেন্টের বিরুদ্ধে পূর্ব ভূমধ্যসাগর এবং মধ্যপ্রাচ্যে নতুন উসমানীয় সাম্রাজ্যের প্রচারের চেষ্টার অভিযোগ এনেছেন। তিনি বলেছেন, ভূরাজনীতির প্রতি এ ধরনের দৃষ্টিভঙ্গি আঞ্চলিক নিরাপত্তায় বিরূপ প্রভাব ফেলতে পারে।

নিকোস ক্রিস্টোডলাইডস, যার ভূমধ্যসাগরীয় দ্বীপপুঞ্জ দেশটি একটি বিচ্ছিন্ন তুর্কি সাইপ্রিয়ট উত্তর এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত গ্রীক সাইপ্রিয়ট দক্ষিণে বিভক্ত। এটি ইউরোপীয় ইউনিয়নের সদস্য। তিনি কেবল সাইপ্রাসে নয়, সিরিয়া, ইরাক, লিবিয়াতেও তুরস্কের আচরণ আক্রমণাত্মক বলে মন্তব্য করেন। তিনি অ্যাসোসিয়েটেড প্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমরা তুর্কি পররাষ্ট্র নীতির সামরিকীকরণ দেখতে পাচ্ছি। এবং এই অঞ্চলের সকল দেশের জন্য এটি অত্যন্ত উদ্বেগের বিষয়।’

ক্রিস্টোডলাইডস উসমানীয় সাম্রাজ্যের কথা উল্লেখ করেন, যা ১৪ থেকে ২০ তম শতাব্দীর প্রথম ভাগ অবধি কনস্টান্টিনোপল (যা এখন তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুল) থেকে দক্ষিণ -পূর্ব ইউরোপ, পশ্চিম এশিয়া এবং উত্তর আফ্রিকার বেশিরভাগ অংশকে নিয়ন্ত্রণ করেছিল। এই সাম্রাজ্য প্রথম বিশ্বযুদ্ধে জার্মানি এবং কেন্দ্রীয় শক্তির পক্ষে ছিল। প্রথম বিশ্বযুদ্ধে পরাজয়ের ফলে এটি ভেঙে যায় এবং আধুনিক তুর্কি প্রজাতন্ত্রের উত্থান ঘটে।

ক্রিস্টোডলাইডস তুরস্কের সাবেক পররাষ্ট্রমন্ত্রী আহমদ দাভুতোগলুর ‘প্রতিবেশী দেশগুলোর সাথে শূন্য সমস্যা’ নীতির উল্লেখ করেছেন, যা প্রেসিডেন্ট রজব তাইয়্যেপ এরদোগানের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির একটি প্রধান ধারণা ছিল। তিনি বলেন, ‘প্রতিবেশীদের সাথে শূন্য সমস্যা থেকে আমরা আজ তুরস্কের সাথে সমস্ত প্রতিবেশীর সমস্যা নিয়ে এসেছি।’ মন্ত্রী বলেন, ‘আমরা তুরস্ক থেকে যা দেখছি তা হল এই অঞ্চলে একটি নতুন উসমানীয় নীতি প্রচারের চেষ্টা। তুরস্ক আঞ্চলিক আধিপত্য হতে চায়।’

জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক উচ্চ-স্তরের বিশ্ব নেতাদের সমাবেশের শেষ দিন সোমবার ক্রিস্টোডলাইডসের সাক্ষাৎকার নেয়া হয়েছিল, যখন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস ভূমধ্যসাগরীয় দ্বীপ দেশটিকে পুনরায় একত্রিত করার জন্য সাইপ্রিয়ট প্রেসিডেন্ট নিকোস আনাস্তাসিয়াদেস এবং তুর্কি সাইপ্রিয়ট নেতা এরসিন তাতারকে আলোচনায় ফেরানোর চেষ্টা করছিলেন। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন