শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ৩১ আশ্বিন ১৪২৮, ০৮ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

ইসলামী বিশ্ব

এস-৪০০ ক্রয় নিয়ে পুতিন-এরদোগান বৈঠক

তুর্কি-রাশিয়ার সম্পর্কের ক্ষেত্রে সিরিয়ায় শান্তি গুরুত্বপূর্ণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ১২:০৫ এএম

 উত্তর-পশ্চিম সিরিয়ায় নতুন করে শুরু হওয়া সহিংসতার লাগাম টানতে বৈঠক করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও তার তুর্কি সমকক্ষ রজব তাইয়েপ এরদোগান। এ সময়ে মার্কিন আপত্তি সত্তে¡ও আংকারার কাছে মস্ত্রে‹ার সামরিক প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রির সম্ভাব্য স¤প্রসারণ নিয়েও কথা হয়েছে। গতকাল রাশিয়ার কৃষ্ণসাগর তীরবর্তী রিসোর্ট সোচিতে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ক্রেমলিন বলছে, এরদোগানের সাথে বৈঠকের মাধ্যমে করোনাভাইরাস সংশ্লিষ্ট আইসোলেশন থেকে বেরিয়ে এসেছেন পুতিন। বৈঠক নিয়ে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। রাশিয়া সফরের জন্য এরদোগানকে ধন্যবাদ জানিয়েছেন পুতিন।

এর আগে তুরস্কের কর্মকর্তারা বলেছিলেন, ইদলিব অঞ্চলে গত বছরে সই হওয়া একটি অস্ত্র¿বিরতি বাস্তবায়নে পুতিনকে চাপ দেবেন এরদোগান। যদিও তুর্কি সমর্থিত যোদ্ধাদের ওপর রাশিয়া ও সিরীয় বাহিনীর হামলার মধ্য দিয়ে ওই চুক্তির কার্যত অবসান ঘটেছে। আলোচনার শুরুতে পুতিনকে এদোগান বলেন, এই পদক্ষেপ দুদেশকে ঐক্যবদ্ধ থাকতে সহায়তা করবে। কারণ দুই দেশের জন্যই সিরিয়া গুরুত্বপূর্ণ। আর তুর্কি-রাশিয়ার সম্পর্কের ক্ষেত্রে সিরিয়ায় শান্তি গুরুত্বপূর্ণ।

পুতিন বলেছেন, এটি এমন একটি অঞ্চল, যেখানে দুদেশ সফলভাবে সহযোগিতা করেছে। রুশ নেতারা বলেন, তুরস্কের সাথে আলোচনা কখনো-কখনো কঠিন হয়ে যায়। কিন্তু‘ কীভাবে দুপক্ষ লাভজনক আপসে আসতে পারে, তারা সেই কৌশল শিখে ফেলেছেন। আলোচনায় সম্ভাব্য এস-৪০০ ক্ষেপণাস্ত্র¿ প্রতিরক্ষা ব্যাটারিও ছিল। যদিও যুক্তরাষ্ট্র এ ক্ষেত্রে জোরালো আপত্তি জানিয়ে রেখেছে। কিন্তু রুশ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় নিয়ে এরদোয়ান অটল রয়েছেন।

২০১৯ সালে এস-৪০০ ক্ষেপণাস্ত্র¿ প্রতিরক্ষা ব্যাটারি ক্রয় করে ন্যাটো সদস্য তুরস্ত্র‹। এতে তুর্কি প্রতিরক্ষা শিল্পের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরেও যদি রাশিয়ার যন্ত্র ক্রয় করা হয়, তবে তুরস্কের বিরুদ্ধে আরও পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। গেল সপ্তাহে এরদোগান আভাষ দিয়েছেন, রাশিয়া থেকে দ্বিতীয় দফায় এস-৪০০ ক্ষেপণাস্ত্র¿ ব্যবস্থা নেবে তুরস্ক।
তিনি বলেন, আমাদের সিদ্ধান্ত নিয়ে কোনো দেশ হুকুম দিতে পারে না। এছাড়া, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানকে বুস্টার ডোজ নিলে রুশ উদ্ভাবিত স্ত্রúুটনিক ভি টিকা নেওয়ার জন্য বলেছেন। উভয় নেতার উচ্চ পর্যায়ের বৈঠকে তিনি একথা বলেন। গতকাল সোচিতে বৈঠকে বসেন পুতিন ও এরদোগান।

স¤প্রতি রুশ প্রেসিডেন্টের এক সফরসঙ্গী করোনাভাইরাসে আক্রান্ত হলে তিনি আইসোলেশনে চলে যান। পুতিন বলেন, ‘আমার শরীরে উচ্চ মাত্রার অ্যান্টিবডি আছে, আমি ভাগ্যবান ছিলাম’। এরদোগানকে লক্ষ্য করে তিনি বলেন, ‘তাই পরে যখন আপনি টিকা নেবেন তখন স্ত্রúুটনিক নিবেন’। জবাবে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমি এরই মধ্যে ফাইজারের বুস্টার ডোজ নিয়েছি এবং অ্যান্টিবডির মাত্রা ১,১০০। পুতিন তখন বলেন, ‘তাহলে পরের বার’। রুশ প্রেসিডেন্টের এ কথায় এরদোগান কিছু বলেননি, শুধু হেসেছেন। সূত্র : রয়টার্স, এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Rahaman KZ ১ অক্টোবর, ২০২১, ৬:২৭ এএম says : 0
সময় উপযোগী সিদ্ধান্ত দুই নেতার।
Total Reply(0)
MD Hasnain Ahammad ১ অক্টোবর, ২০২১, ৬:২৭ এএম says : 0
বুঝলাম না, তারা কি আমেরিকা কে ভয় পায়না।
Total Reply(0)
Abdul Hamid Saju ১ অক্টোবর, ২০২১, ৬:২৮ এএম says : 0
এভাবেই আমেরিকাকে শিক্ষা দিতে হবে।
Total Reply(0)
Ab Sattar ১ অক্টোবর, ২০২১, ৬:২৮ এএম says : 0
খুব ভালো হয়েছে
Total Reply(0)
Sorif Sikdar ১ অক্টোবর, ২০২১, ৬:৩০ এএম says : 0
তুরস্কের এস ৫০০ নেওয়া উচিত ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন