বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রাজধানীতে কাঁচামরিচের ঝাঁজ, সবজির দামও চড়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০২১, ২:০৯ পিএম

রাজধানীতে সব সবজির দাম বেড়েছে। সপ্তাহের ব্যবধানে প্রতিটি সবজিতে ১০-১৫ টাকা করেছে বেড়েছে। এদিকে সবকিছুকে ছাড়িয়ে গেছে কাচামরিচ। দফায় দফায় সবজির দাম বাড়ার পর এবার রাজধানীর বাজারগুলোতে বাড়েছে পেঁয়াজের দাম। এর সঙ্গে বেড়েছে ব্রয়লার মুরগির দাম। সেই সঙ্গে চড়া দামে বিক্রি হচ্ছে ডিম এবং মাছ। বেড়েছেও সবজির দামও।

শুক্রবার (১ অক্টোবর) রাজধানীর বিভিন্ন বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, কাঁচা মরিচসহ সবজি, মাছ, মাংস সবই তুলনামূলক বেশি দামে বিক্রি হচ্ছে। বাজার ঘুরে দেখা গেছে ভেন্ডি প্রতি কেজি ৫০ টাকা, করলা ৫০ থেকে ৭০ টাকা, পটল ৫০ থেকে ৬০ টাকা, পেঁপে ২০ থেকে ৩০ টাকা, বরবটি ৮০ টাকা, মূলা ৬০ থেকে ৭০ টাকা, বাঁধা কপি মাঝারি সাইজের এক পিস ৬০ টাকা, ফুলকপি ছোট ৪০ থেকে ৫০ টাকা, সিম ১২০ টাকা, বেগুন ৭০ টাকা, টমেটো ১২০ টাকা, গাজর (চায়না) ১৬০ টাকা, শসা ৭০ টাকা, আলু ২০ টাকা, পিঁয়াজ ৫০ থেকে ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

যাত্রাবাড়ী বাজারে রিমন নামে এক ক্রেতা জানান, কাঁচামরিচের দাম শুনে অনেকটাই হতাশ আমি। কাঁচামরিচের কেজি চাওয়া হয়েছে মান ভেদে ২০০ থেকে ২২০ টাকা।

কাঁচা মরিচের দাম সম্পর্কে জানতে চাইলে গুলশান সংলগ্ন গুদারাঘাট বাজারের দোকানি রাসেল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রায় এক সপ্তাহ যাবত কাঁচা মরিচের বেশি দাম যাচ্ছে। আজ বাজারে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা কেজিতে। আসলে বন্যা-বৃষ্টিসহ নানা কারণে কাঁচা মরিচের আমদানি কম থাকায় বাজারে দামের ওপর প্রভাব পড়েছে।

শনিরআখড়া কাচা বাজারের ব্যবসায়ী মামুন খান জানান, রুই মাছ ২৮০ থেকে ৩২০ টাকা, কাতল মাছ ২৮০ থেকে ৩০০ টাকা, কই ২০০ টাকা, তেলাপিয়া ১৫০ থেকে ১৬০ টাকা, শিং মাছ ৪৫০ থেকে ৬০০ টাকা, পাঙ্গাস ১৪০ থেকে ১৫০ টাকা, নদীর চিংড়ি ৬০০ টাকা, পাবদা ৩০০ টাকা, দেড় কেজি ওজনের ইলিশ মাছ ১৭০০ টাকা কেজি, এক কেজি ওজনের ইলিশ ১২০০ টাকা কেজি, ৮০০ গ্রাম ওজনের ইলিশ ১১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

সবজির দামের বিষয়ে কারওয়ানবাজারের ব্যবসায়ী আলী সরদার বলেন, বন্যা ও বৃষ্টির কারণে সবজি খেতের অনেক ক্ষতি হয়েছে। এ কারণে সবজির দাম বাড়তি। তবে আস্তে আস্তে বাজারে শীতের আগাম সবজির সরবরাহ বাড়ছে। তাই আমাদের ধারণা কিছুদিনের মধ্যে সবজির দাম কিছুটা কমে আসবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন