শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রেসিডেন্টের পদত্যাগ দাবিতে বিক্ষোভে উত্তাল ব্রাজিল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ অক্টোবর, ২০২১, ১০:১৪ এএম

ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বলসোনারোর অপসারণের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছেন দেশটির জনগণ। স্থানীয় সময় শনিবার (২ সেপ্টেম্বর) রিও ডি জেনিরোসহ ব্রাজিলের বড় শহরগুলোতে লাল পোশাক ও মাস্ক পরে বিক্ষোভে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি।
প্রতিবেদনে বলা হয়, ব্রাজিলে মহামারি করোনাভাইরাসের বিপর্যয়ের জন্য শুরু থেকেই প্রেসিডেন্ট বলসোনারোর উদাসীনতাকে দায়ী করছেন বিশেষজ্ঞ মহল থেকে শুরু করে দেশটির সাধারণ জনগণ। সে জন্য বিক্ষোভের ডাক দিয়েছে বামপন্থী রাজনৈতিক দল, শ্রমিক ইউনিয়ন ও সামাজিক গোষ্ঠী।
স্থানীয় সময় গতকাল শনিবার ব্রাজিলের ১৬০টির বেশি শহরে এই বিক্ষোভ হয়। বিক্ষোভে বলসোনারোর অপসারণের দাবি জানানো হয়।
প্রতিবেদনে আরও বলা হয়, ব্রাজিলের পরবর্তী নির্বাচনের ঠিক এক বছর আগে বিভিন্ন বিরোধী দল এবং ট্রেড ইউনিয়ন এই বিক্ষোভ পরিচালনা করে। এরই মধ্যে জরিপে দেখা গেছে, জনসমর্থনে পিছিয়ে পড়েছেন বলসোনারো।
অ্যাটলাস ইনস্টিটিউটের একটি জরিপে দেখানো হয়েছে, দেশ পরিচালনায় বলসোনারোর সরকারের সক্ষমতা খারাপ অথবা খুব খারাপ মনে করেন ৬১ শতাংশ ব্রাজিলীয়। বলসোনারো যখন ২০১৯ সালের জানুয়ারিতে ক্ষমতা গ্রহণ করেন, তখন তাঁর সরকারের কর্মক্ষমতা খারাপ মনে করতেন ২৩ শতাংশ ব্রাজিলীয়।
ভালদো অলিভেইরা নামের এক বিক্ষোভকারী বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘বিশ্বের পিছিয়ে থাকা সবকিছুর প্রতিনিধিত্ব করছেন এই প্রেসিডেন্ট (বলসোনারো)। এখানে ক্ষুধা, দারিদ্র্য ও দুর্নীতি রয়েছে। আমরা গণতন্ত্র রক্ষার জন্য (আজ) সমবেত হয়েছি।’
এদিকে, ব্রাজিলের সুপ্রিম কোর্ট সম্প্রতি বলসোনারোর বিষয়ে একাধিক তদন্তের অনুমোদন দিয়েছেন। সূত্র : রয়টার্স, এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন