বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফ্রান্সের কারাগারে জিহাদি দীক্ষা পেয়েছে ১ হাজার ৩শ কারাবন্দি

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ফ্রান্সের বিচার মন্ত্রী জিয়ান-জ্যাকস আরভোয়াস বলেছেন, সাধারণ অপরাধের দায়ে কারাদ-প্রাপ্ত এক হাজার তিনশো ফরাসি নাগরিক জেলে বসে জিহাদিতে পরিণত হয়েছে। তিনি বলেন, ফ্রান্সের কারাগারগুলোতে সন্ত্রাসবাদের সাথে জড়িত থাকার অভিযোগে ৩৪০ জন আটক আছে। রোববার ইউরোপ ওয়ান রেডিওর সাথে এক সাক্ষাতকারে তিনি এ কথা বলেন। তিনি বলেন, ৩৪০ জনকে সরাসরি সন্ত্রাসবাদের সাথে জড়িত থাকার দায়ে গ্রেফতার করা হয়েছে, এরা জেলে থেকে জিহাদিতে পরিণত হয়নি। আরভোয়াস বলেন, যে এক হাজার তিনশো বন্দি জিহাদিতে পরিণত হয়েছে, তাদের সাধারণ অপরাধ আইনে গ্রেফতার করা হয়েছিলো।
ফরাসি মন্ত্রী বলেন, জিহাদিতে পরিণত হওয়া এক হাজার তিনশো জনকে নিয়ে কি করা হবে, তা তিনি জানে না। তবে, তাদের একত্রে বা আলাদা আলাদা করে রাখা হতে পারে এবং তাদের জিজ্ঞাসাবাদ করা হবে। ফরাসি দৈনিক দ্যঁ দিমানচে-তে রোববার একটি প্রতিবেদন প্রকাশের পর দেশটির বিচার মন্ত্রী এমন বিবৃতি দিলেন। পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছিল- ১৫ হাজার জিহাদি ফ্রান্সের জন্য হুমকি হয়ে উঠতে পারে।
প্রতিবেদনে স্বরাষ্ট্রমন্ত্রী ও সরকারি কৌশলীর কার্যালয়ের বরাত দিয়ে আরও বলা হয়, এদের মধ্যে ৪ হাজার বন্দীকে পর্যবেক্ষণে রেখেছে ফ্রান্সের নিরাপত্তা বিষয়ক স্পেশাল ব্রাঞ্চগুলো। তারা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এই ১৫ হাজারের মধ্যে ১৮ শতাংশই হচ্ছে ১১ বছর বয়স্ক জিহাদি এবং জিহাদি সংগঠনগুলোর সঙ্গে সম্পর্ক রয়েছে দু’ হাজারেরও বেশি বন্দির। আইএস এদের জিহাদিতে পরিণত করেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। আরটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন