বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে বিদ্যুৎ ও জ্বালানি খাতের দাপট

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৮ এএম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হলেও ব্যাংক-বিমাসহ বেশির ভাগ খাতের শেয়ারের দাম কমে দিনের লেনদেন শেষ হয়। এদিন ব্যাংক-বিমার পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্র খাতের শেয়ারের দাম কমেছে। তবে বেড়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম।
আর তাতে সপ্তাহের প্রথম কার্যদিবসে গতকাল দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বেড়েছে ১৩৩ পয়েন্ট।
ডিএসইর তথ্য মতে, ডিএসইতে এদিন ৩৭৬টি কোম্পানির ৫১ কোটি ৯৫ লাখ ৬৩ হাজার ৯৯৫টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১০৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২১৬টির ও অপরিবর্তিত রয়েছে ৫১টির।
দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৭ পয়েন্ট বেড়ে সাত হাজার ৩৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক এক দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৫৯৩ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৩১ দশমিক ১৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ৭৪১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে মোট লেনদেন হয়েছে দুই হাজার ৪৩৯ কোটি ২৪ লাখ ৯৩ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ৫০২ কোটি ৩০ লাখ ২১ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে। ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকোর শেয়ার, তৃতীয় স্থানে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে ছিল লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, ডেল্টা লাইফ, পাওয়ার গ্রিড, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, বেক্সিমকো ফার্মা, জেনেক্স ইনফোসেস এবং বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেড।
অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৩৩ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৫১০ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে ১১৮টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৭টির ও অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৬ লাখ ৭৮ হাজার ৯৮৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১২২ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ৭৭৮ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন