শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘সাদা বলে অধিনায়ক ধোনি কিং কং’

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৬ এএম

ভারতের ক্রিকেট ইতহাসের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। তার নেতৃত্বে অনেক বিজয়ের গল্প লিখেছে দেশটি। সেই হিসেবে ভারতের সব সময়ের সেরা অধিনায়ক মানা হয় ধোনিকে। আর সর্বকালের সেরা? এই প্রশ্নে অনেকেই ভাবনায় পড়ে যেতে পারেন, মনে আসতে পারে কয়েকটি নাম। কিন্তু ভারতের কোচ রবি শাস্ত্রীর মনে কোনো সংশয় নেই। তার কাছে সাদা বলের ক্রিকেটে ইতিহাসের সেরা অধিনায়ক ধোনি।
রেকর্ডই ধোনির হয়ে কথা বলে। সাদা বলে এমন কোনো বিশ্ব আসর নেই, যেটা অধিনায়ক হিসেবে জেতেননি তিনি। অসাধারণ নেতৃত্বে ভারতকে তিনটি বিশ্ব শিরোপা জিতিয়েছেন সাবেক এই অধনায়ক। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপ, ২০১১ ওয়ানডে বিশ্বকাপ এবং ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ধোনির নেতৃত্বে শিরোপা জেতে ভারত।
ভারতকে ২০০টি ওয়ানডেতে নেতৃত্ব দিয়েছেন ধোনি। এত ম্যাচে ভারতের কোনো অধিনায়ক নেতৃত্ব দেননি। ধোনির অধিনায়কত্বে খেলা ২০০ ওয়ানডের ১১০টিতে জিতেছে ভারত। অধিনায়ক ধোনির জয়ের গড় ৫৯.৫২। টি-টোয়েন্টিতেও সর্বোচ্চ ৭২ ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়েছেন তিনি, জয় ৪১ ম্যাচে।
এ কারণেই ভারতের কোচ শাস্ত্রীর কাছে ধোনি সর্বকালের সেরা অধিনায়ক। ফ্যানকোড ডটকমে আলাপচারিতায় শাস্ত্রী বলেন, ‘সাদা বলের ক্রিকেটে সর্বকালের সেরা অধিনায়ক ধোনি। আইসিসি টুর্নামেন্টগুলোয় তার রেকর্ড দেখুন। সে কোনটি জেতেনি! আইপিএল, চ্যাম্পিয়ন্স লিগ, সব আইসিসি টুর্নামেন্ট, দুটি বিশ্বকাপ। সাদা বলের ক্রিকেটে তার কাছাকাছিও কেউ নেই। অবশ্যই সে সর্বকালের সেরা। ‘দা কিং কং’, তাকে এভাবেও বলতে পারেন।’
জাতীয় দলের মতো আইপিএলের দল চেন্নাই সুপার কিংসের হয়েও ধোনি সফল। দলটিকে তিনবার শিরোপা জিতিয়েছেন তিনি। এবারও দারুণ ছন্দে চেন্নাই। ১২ ম্যাচের ৯টিতে জিতে এরইমধ্যে প্লে-অফ নিশ্চিত করেছে তারা।
মাঠে সবচেয়ে বিপদের মুহ‚র্তেও শান্ত থাকতেন ধোনি, হারাতেন না মনোবল। চেন্নাইকে এবারও একইভাবে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি। এসব উল্লেখ করে শাস্ত্রী বলেন, ‘ধোনিকে যখন নেতৃত্ব দিতে দেখেন, এখন যেমন চেন্নাই সুপার কিংসকে দিচ্ছে, একটা নিশ্চয়তা ও স্থিরতা ফুটে ওঠে যে, সবকিছু নিয়ন্ত্রণে আছে। প্রতিপক্ষ হয়তো চার-ছক্কার জোয়ার বইয়ে দিচ্ছে, তারপরও এই অনুভ‚তি হয় যে পরিস্থিতি নাগালে এবং গোছানো আছে।’
টেস্টেও ভারতের সফলতম অধিনায়ক ছিলেন ধোনি। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ভারত প্রথমবার শীর্ষে ওঠে ধোনির নেতৃত্বেই। গত বছর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর পর এখন শুধু আইপিএল খেলছেন তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন