শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

চরম দুর্ভোগে নগরবাসী

অভিযানের খবরে রাজধানীতে কমেছে বাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

২১ মামলায় জরিমানা ৯০ হাজার টাকা
বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের ১৭তম সভার সিদ্ধান্তের আলোকে ‘রুট পারমিটবিহীন’ বাস-মিনিবাস চলাচল বন্ধের লক্ষ্যে অভিযানের খবরে বাস কমেছে রাজধানীতে। ফলে গতকাল অফিসগামী ও কাজে বাসা থেকে বের হয়ে চরম দুর্ভোগে পড়তে হয়েছে নগরবাসীকে। যানবাহনের অপেক্ষায় গুরুত্বপূর্ণ মোড়গুলোতে শত শত অফিসগামী মানুষকে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এদিকে বাধ্য হয়েই সবাই পায়ে হেঁটে, রিকশা, অটোরিকশা ও মোটরসাইকেলে চলাচলের চেষ্টা করছেন।

জানা যায়, গতকাল বেলা ১১টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) তত্তাবধানে অভিযানের খবরে হঠাৎ রাজধানীর মতিঝিল এলাকায় বাসের সংখ্যা কমতে শুরু করে। একই অবস্থা রাজধানীর বিভিন্ন এলাকায়। তবে অভিযান চালিয়ে মোট ২১টি মামলা দায়ের করা হয়। জরিমানা করা হয় ৯০ হাজার ৫০০ টাকা।

মতিঝিল এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানজিলা কবির ত্রপা ও বিআরটি এর নির্বাহী ম্যাজিস্ট্রেট ফিরোজা চৌধুরিসহ ডিএমপি’র সমন্বয়ে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের যৌথ অভিযানে মোট ৯টি মামলায় ৫২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা করা বাসগুলোর মধ্যে রয়েছে- বন্ধন পরিবহন, মেঘলা পরিবহন, মিডলাইন পরিবহন, স্বদেশ পরিবহন, রজনীগন্ধা পরিবহন, দোয়েল পরিবহন, রুপান্তর পরিবহন, হিমাচল পরিবহন ও দোলা পরিবহন।

এদিকে, ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি এবং বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ’র যৌথ উদ্যোগে বাস রুট রেশনালাইজেশনের আওতায় পরিচালিত মোবাইল কোর্টে ১২টি মামলায় ৩৮ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।

গতকাল মোহাম্মদপুর বসিলা ব্রিজ এলাকায় গাড়ীর ফিটনেস, রুট পারমিট ও ট্যাক্সটোকেন না থাকায় ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ পরিচালিত মোবাইল কোর্টে ৩টি মামলায় ২৫ হাজার টাকা এবং বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফখরুল ইসলাম পরিচালিত মোবাইল কোর্টে ৯টি মামলায় ১৩ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়। এভাবে মোট ১২টি মামলায় আদায়কৃত জরিমানার সর্বমোট পরিমাণ ৩৮ হাজার ৫০০ টাকা। এ সময় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মো. মোজাম্মেল হক এবং বিআরটিএ’র উপপরিচালক (এনফোর্সমেন্ট) মো. হেমায়েত উদ্দিন উপস্থিত ছিলেন।

অপরদিকে, রাজধানীতে অভিযানের খবরে হঠাৎ বাসের সংখ্যা কমে যায়। তাই যথাসময়ে ডিএসসিসির কর্মকর্তারা, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত হলেও এ স্থানে অভিযান শুরু করেনি। কিছুক্ষণ অপেক্ষা করে অভিযান শুরু করেন সংশ্লিষ্টরা।

মতিঝিল-মিরপুর রুটে চলাচল করা বিকল্প বাসের সহকারী একরামুল হক বলেন, এ সময়ে মতিঝিলে অনেক বাস থাকে। কিন্তু রুট পারমিটবিহীন বাসের বিরুদ্ধে অভিযান পরিচালনা হয়। এ কারণে বাস অনেক কমে যায় সড়কে। যাদের প্রয়োজনীয় কাগজপত্র আছে, তারাই শুধু বাস নিয়ে সড়কে নেমেছে। মতিঝিলের সোনালী ব্যাংক কেন্দ্রীয় কার্যালয় সংলগ্ন ফুটপাতে অস্থায়ী দোকানি হাবিবুর রহমান বলেন, সাধারণত প্রতিদিন মতিঝিলে প্রচুর বাস থাকে। আমাদের দোকানের সামনে বাস থামিয়ে যাত্রী তোলে। কিন্তু গতকাল এখানে রাস্তা অনেকটাই ফাঁকা ছিল। তাই অনেকেই ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন