শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার পরিবারের গোপন সম্পদ ফাঁস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১১:৫৩ এএম

কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তার পরিবার স্বাধীনতার পর থেকে দেশের রাজনীতিতে আধিপত্য বিস্তার করে এসছে। আর্থিক কাগজপত্রের একটি বিশাল ফাঁসের ঘটনা অনুসারে, কয়েক দশক ধরে গোপনে অফশোর কোম্পানির একটি নেটওয়ার্কের মালিক ছিল তারা। পান্ডোরা পেপারস ইতিহাসের সবচেয়ে বড় ফাঁসের ঘটনা যেখানে ১২ মিলিয়ন ফাইল ফাঁস হয়।-বিবিসি

প্রেসিডেন্ট কেনিয়াট্টা এবং তার পরিবারের ছয়জন সদস্য ১৩টি অফশোর কোম্পানির সাথে যুক্ত। তাদের কাছ থেকে এখনও মন্তব্যের ব্যাপারে সাড়া পাওয়া যায়নি দেয়নি। কেনিয়াত্তার অফশোর বিনিয়োগ, যার মধ্যে ৩০ মিলিয়ন ডলার (২২ মিলিয়ন পাউন্ড) মূল্যের স্টক এবং বন্ড সহ একটি কোম্পানি রয়েছে। পানামা এবং ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জের ১৪টি আইন সংস্থা এবং পরিষেবা প্রদানকারীদের সংরক্ষণাগার থেকে প্রশাসনিক কাগজপত্রের কয়েক হাজার পৃষ্ঠা ইতোমধ্যে ফাঁস হয়েছে।

ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে), ফাইন্যান্স আনকভার্ড, ফাইন্যান্স আনকভার্ড, আফ্রিকা আনসেন্সরড এবং অন্যান্য সংবাদ সংস্থা কর্তৃক প্রকাশিত একটি তদন্তের মাধ্যমে গোপন সম্পদ উন্মোচন করা হয়।

নথিতে দেখা যায় যে ২০০৩ সালে পানামায় ভ্যারিস নামক একটি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়েছিল, যাতে নাম ছিল কেনিয়াতার মা, এনজিনা(৮৮) প্রথম উপকারভোগী এবং কেনিয়ার উপকারভোগী দ্বিতীয় নেতা হিসাবে, যিনি তার মৃত্যুর পর এর উত্তরাধিকারী হবেন।
ফাউন্ডেশনটির উদ্দেশ্য এবং এর সম্পদের মূল্য অজানা।
অথচ উহুরু কেনিয়াট্টা ২০১৮ সালে বিবিসিকে বলেছিলেন যে, তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে এবং স্বচ্ছতাকে তার উত্তরাধিকার হিসেবে প্রচার করতে চান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন