শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইথিওপিয়ায় ফের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন আবি আহমেদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৩:৪৮ পিএম

আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম ঘনবসতিপূর্ণ দেশ ইথিওপিয়ার দায়িত্ব আবারও দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদের দখলে। তার ক্ষমতাসীন প্রসপেরিটি পার্টি ৪৩৬টির মধ্যে ৪১০টি আসনে বিজয়ী হয়েছে। ফলে আগামী পাঁচ বছরের জন্য দ্বিতীয় মেয়াদে দেশটির শাসনভার তার কাঁধে থাকছে।
দেশজুড়ে সংঘাতের মধ্যেই গত ২১ জুন ইথিওপিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হয়। এরই অংশ হিসেবে স্থানীয় সময় রোববার ফলাফল ঘোষণা করে জাতীয় নির্বাচন বোর্ড। এতে দেখা গেছে অধিকাংশ আসনে তার দল বিজয়ী হয়েছে। তবে রাজনৈতিক উত্তেজনায় কিছু আসনে ভোটগ্রহণ হয়নি। সেগুলো আপাতত শূন্য থাকার কথা জানিয়েছে সংশ্লিষ্টরা। ২০১৮ সালে প্রথমবার ক্ষমতায় বসেন আবি আহমেদ।
রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, দেশজুড়ে বিক্ষোভ, অরাজকতা ও করোনার সংক্রমণের মধ্যেই আবি আহমেদ নাটকীয়ভাবে ফের ক্ষমতায় বসছেন। বিশেষ করে টাইগ্রে অঞ্চলে সংঘাতের কারণে তার সরকারের কঠোর সমালোচনা করেছে বিশ্ববাসী।
এদিকে গত মাসের অনুষ্ঠিত নির্বাচন বর্জন করে কয়েকটি বিরোধী দল। তাদের অভিযোগ ক্ষমতাসীন পার্টি দেশের উত্তরাঞ্চলীয় টাইগ্রেতে সামরিক হয়রানি ও ভয়ভীতি অব্যাহত রেখেছে। সেখানে সরকারি বাহিনী গত নভেম্বর মাস থেকে বিদ্রোহী সশস্ত্র দলের সঙ্গে লড়াইয়ে লিপ্ত রয়েছে। সরকারি বাহিনীর বিমান হামলায় প্রাণ হারিয়েছে শত শত বেসামরিক মানুষ।
এই আঞ্চলিক লড়াই, টাইগ্রে অঞ্চলে এক বৃহৎ মানবিক সঙ্কটের সৃষ্টি হয়েছে এবং জাতিসংঘের হিসাব অনুযায়ী প্রায় ৪ লাখ মানুষ দুর্ভিক্ষের মুখোমুখি। সূত্র : আনাদুলু এজেন্সি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন