শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বাগেরহাটে ৩ হাজার মিটার ইলিশের জাল জব্দ

ইলিশ আহরণে নিষেধাজ্ঞার প্রথম দিন

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ৬:৩১ পিএম

বাগেরহাটে ইলিশ আহরণে নিষেধাজ্ঞার প্রথম দিনে টাস্কফোর্স কমিটির অভিযানে বাগেরহাটের শরণখোলায় তিন হাজার মিটার ইলিশ ধরা জাল জব্দ হয়েছে। রবিবার দিবাগত রাত ১টার পর থেকে সোমবার ভোররাত পর্যন্ত বলেশ্বর নদীর বিভিন্ন পয়েন্ট থেকে জব্দ করা এসব জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

শরণখোলা উপজেলা মৎস্য বিভাগ জানায়, ৩ অক্টোবর রাত ১২টার পর থেকে মা ইলিশ সংরক্ষণে ২২ দিনের ইলিশ আহরণ নিষিদ্ধের অবরোধ শুরু হয়েছে। এই নিষেধাজ্ঞা অমান্য করে প্রথম দিনেই কিছু অসাধু জেলে বলেশ্বর নদীর মাঝের চর, তাফালবাড়ীসহ বিভিন্ন পয়েন্টে জাল পেতে রাখে। পরে অভিযান চালিয়ে জাল জব্দ করা গেলেও ওইসব অসাধু জেলেদের পাওয়া যায়নি।

শরণখোলা উপজেলার জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা ও টাস্কফোর্স কমিটির সদস্য সচিব এম এম পারভেজ জানান, ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর হচ্ছে ইলিশের প্রধান প্রজনন মৌসুম। সেই লক্ষ্যে মা ইলিশ সংরক্ষণ ও নিরাপদ প্রজননের জন্য মৎস্য আহরণে ২২দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। নিষিদ্ধ এই সময়ে গভীর সমুদ্র, বলেশ্বর নদী এবং ভোলা নদীসহ স্থানীয় সকল নদ-নদী ও উন্মুক্ত জলাশয়ে কোনো ধরণের জাল ফেলে মৎস্য আহরণ করা যাবে না। নির্দিষ্ট এই সময়ের মধ্যে কেউ মাছ শিকার করলে তার বিরুদ্ধে মৎস্য আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রথম দিনের অভিযানে জব্দকৃত জাল বলেশ্বর নদের পাড়েই পুড়িয়ে দেয়া হয়েছে। পুড়িয়ে দেয়া এসব জালের বাজার মূল্য প্রায় ৫৫ হাজার টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন