শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারণে টেকসই ব্যবস্থাপনা প্রয়োজন’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারণে টেকসই জ্বালানি ব্যবস্থাপনা প্রয়োজন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। গতকাল সোমবার অনলাইনে প্রথম এশিয়া গ্রিন গ্রোথ পার্টনারশিপ মিনিস্টারিয়াল মিটিংয়ে এ কথা বলেন তিনি। প্রতিমন্ত্রী বলেন, সৌর বিদ্যুতের জন্য জমির স্বল্পতা নিরসনে উন্নত প্রযুক্তি সমহারে বণ্টন করা আবশ্যক। আঞ্চলিক ও আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধি পেলে নবায়নযোগ্য জ্বালানি সম্প্রসারিত হবে এবং ক্লিন জ্বালানির ব্যবহার বাড়বে।
তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানি নীতিমালা বাস্তবায়নে বাংলাদেশ বছরভিত্তিক নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা গ্রহণ করছে। ৬০ লাখ সোলার হোম সিস্টেমের মাধ্যমে দুই কোটি গ্রামীণ গ্রাহকদের বিদ্যুতায়নের আওতায় আনা হয়েছে। ছাদ সৌর বিদ্যুৎকে জনপ্রিয় করার জন্য নেট মিটারিং গাইডলাইন তৈরি করা হয়েছে। সেচ কাজের জন্য সোলার পাম্প ব্যবহৃত হচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, ৫টি বায়ুচালিত বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে ২৪৫ মেগাওয়াটের ক্ষমতার বিদ্যুৎ উৎপাদনের কাজ চলমান। বর্জ্য থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। উপরন্তু নেপাল ও ভুটান হয়ে পানিবিদ্যুৎ আমদানির কাজও চলমান। নবায়নযোগ্য জ্বালানি ও ক্লিন জ্বালানির অংশ বাড়াতে আমাদের পাওয়ার সিস্টেম মাস্টারপ্ল্যান হালনাগাদ করা হচ্ছে।
জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্পমন্ত্রী হিরোশি কাজিয়ামার সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে সউদী আরবের জ্বালানিমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ, সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্য ও প্রযুক্তিমন্ত্রী সুলতান আহমেদ আল জাবের, ইন্দোনেশিয়ার জ্বালানি ও খনিজ সম্পদমন্ত্রী আরিফিন তাসরিফ ও ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির নির্বাহী পরিচালক ফাতিহ বিরল সংযুক্ত থেকে বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন