বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে ২৭ হাজার নতুন বিনিয়োগকারী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় আরো একটি মাস পার করল দেশের পুঁজিবাজার। ফলে ঊর্ধ্বমুখী পুঁজিবাজারে সূচক, লেনদেন এবং বিনিয়োগকারীদের বাজার মূলধনের অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। আর তাতে নতুন করে বিনিয়োগকারীরা পুঁজিবাজারে বিনিয়োগ করতে আকৃষ্ট হচ্ছেন। একই সঙ্গে পুঁজিবাজারে বিনিয়োগও করছেন তারা।

শেয়ার সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) তথ্য মতে, বিদায়ী মাসে নতুন করে ২৭ হাজার ৫১টি বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খুলেছে। নিয়ম অনুসারে একজন বিনিয়োগকারী একটি একক বিও হিসাব ও দুজনে মিলে আরো একটি বিও খুলতে পারেন। সেই হিসেবে যদি একটি করে বিও হিসাব খোলেন তাহলে নতুন বিনিয়োগকারী এসেছেন ২৭ হাজার জন।
সিডিবিএলের তথ্য মতে, ৩০ সেপ্টেম্বর দেশের দুই পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১৯ লাখ ৯৯ হাজার ৭৩৬টি। এর ঠিক এক মাস আগে অর্থাৎ চলতি বছরের ৩০ আগস্ট বিও সংখ্যা ছিল ১৯ লাখ ৭২ হাজার ৬৮৫টি। অর্থাৎ, এক মাসের ব্যবধানে বিও হিসাব বাড়ল ২৭ হাজার ৫১টিতে। তার সঙ্গে গত রবিবার আরো ৬২০টি নতুন বিও হিসাব যোগ হয়েছে। তাতে শেষ পর্যন্ত বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৩৫৬টিতে।
সিডিবিএলের তথ্য মতে, নারী-পুরুষ ক্যাটাগরির বিও হিসাবের মধ্যে সেপ্টেম্বর মাসে পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাবের সংখ্যা ২০ হাজার ২৩৯টি বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ৮৫ হাজার ৬৯৬টিতে। আর সেপ্টেম্বর মাসে নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছয় হাজার ৫৩৪টি বেড়ে চার লাখ ৯৯ হাজার ১১৯টিতে দাঁড়িয়েছে। কোম্পানি বিও হিসাব ক্যাটাগরির মধ্যে কোম্পানি বিও ২৭৮টি বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯২১টিতে। প্রবাসী-দেশি বিনিয়োগকারী ক্যাটাগরির মধ্যে সেপ্টেম্বর মাসে দেশি বিনিয়োগকারীদের ২৬ হাজার ৬৪৩টি বিও হিসাব বেড়েছে। আর প্রবাসী বিনিয়োগকারীদের বিও হিসাব ১৩০টি বেড়ে দাঁড়িয়েছে ৯০ হাজার ৪৮৩টিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন