শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে লেনদেন ২৮৭০ কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। গতকাল পুঁজিবাজারে লেনদেন হয়েছে ২৮৭০ কোটি টাকা। এরমধ্যে ডিএসইতে ২৭৫৫ কোটি এবং সিএসইতে ১১৫ কোটি টাকা লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে সাত হাজার ৩২৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক এক পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৯৩ ও ২৭৬৫ পয়েন্টে অবস্থান করছে। এদিন ডিএসইতে দুই হাজার ৭৫৫ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩১৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৪৩৯ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।
গতকাল ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৮টি কোম্পানি কমেছে ২৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর। গতকাল লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো-বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, বিএটিবিসি, ইফাদ অটোস, জিপিএইচ ইস্পাত, শাইনপুকুর সিরামিক ও পাওয়ার গ্রিড।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২১ হাজার ৪৭৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টির, কমেছে ২৩৮টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির কোম্পানির শেয়ার দর। সোমবার সিএসইতে ১১৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৯ কোটি ছয় লাখ টাকার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন