বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পোপ হওয়ার যোগ্য হলেন বাংলাদেশের আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও

প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : নতুন ১৭ ধর্মযাজককে কার্ডিনাল মনোনীত করেছেন পোপ ফ্রান্সিস, যার মধ্যে বাংলাদেশের আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিও, সিএসসিও রয়েছেন। আর এর মাধ্যমে ভবিষ্যতে পোপ হওয়ারও যোগ্য হলেন তিনি। গতকাল সোমবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদনে নতুন কার্ডিনালদের তালিকায় বাংলাদেশের খ্রিস্টান ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু প্যাট্রিক ডি রোজারিওর নাম দেখা যায়। বাংলাদেশ থেকে তিনিই প্রথম কার্ডিনাল হলেন। অর্থাৎ পরবর্তী পোপ নির্বাচনে একজন বাংলাদেশীও ভোট দেবেন।
রোমের ভ্যাটিকানে গত রোববার সাপ্তাহিক ভাষণে ক্যাথলিকদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস অপ্রত্যাশিতভাবেই নতুন ১৭ কার্ডিনালের নাম ঘোষণা করেন বলে ভ্যাটিকান রেডিও’র প্রতিবেদনে বলা হয়। এ ঘোষণার পর আনন্দ উৎসবে মেতে ওঠেছে বাংলাদেশের ক্যাথলিক সম্প্রদায়। আনন্দিত খ্রিস্টভক্তরা খবরটি ফেসবুকে শেয়ার দিয়ে জানান দিচ্ছেন তাদের উচ্ছ্বাস। নতুন কার্ডিনালকে শুভেচ্ছা জানিয়েছে বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশন।
সংগঠনের সভাপতি নির্মল রোজারিও বলেন, বাংলাদেশের জন্য এই সংবাদ অতিআনন্দের এবং গর্বের। এসোসিয়েশনের পক্ষ থেকে নতুন কার্ডিনালকে শুভেচ্ছা ও অভিনন্দন জানাই।
আগামী ২১ নভেম্বর তারা আনুষ্ঠানিকভাবে কার্ডিনাল হিসেবে অভিষিক্ত হবেন বলে পোপ জানান। বাংলাদেশি প্যাট্রিক রোজারিও ছাড়া অন্য ১৬ জন এসেছেন ইতালি, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, স্পেন, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভেনেজুয়েলা, বেলজিয়াম, মরিশাস, মেক্সিকো, মালয়েশিয়া, লেসেথো, আলবেনিয়া ও পাপুয়া নিউ গিনি থেকে। এর মধ্যে ইতালি থেকে দু’জন এবং যুক্তরাষ্ট্রের তিনজন কার্ডিনাল হয়েছেন।
নতুন ঘোষিত ১৭ জন কার্ডিনালসহ বর্তমানে ভ্যাটিকানে কার্ডিনালের সংখ্যা প্রায় দুইশ’। ভ্যাটিকানের নিয়ম অনুযায়ী, কোন একটি দেশ থেকে কার্ডিনাল নির্বাচিত হতে হলে সে দেশে খ্রিস্টান ধর্মাবলম্বীদের সংখ্যা এবং চার্চের সংখ্যা বিবেচনা করা হয়। সাধারণত পোপের খুবই ঘনিষ্ঠ সহযোগী হিসেবে বিবেচিত হন কার্ডিনালরা। পৃথিবীব্যাপী খ্রিস্টান ধর্মাবলম্বীদের চার্চগুলো পরিচালনার ক্ষেত্রে কার্ডিনালরা পোপকে সহায়তা করে থাকেন।
খ্রিস্টান ক্যাথলিকদের মধ্যে পোপের পরেই কার্ডিনালদের স্থান। যারা কার্ডিনাল তারাই পরবর্তীতে পোপ হওয়ার নির্বাচনে ভোট দেবেন, এমনকি পরবর্তী পোপ হিসেবে প্রার্থীও হতে পারবেন। পোপের সহকারী হিসেবে কার্ডিনালগণ পালকীয় সেবা দিয়ে থাকেন। এই কাডির্নালদের মধ্য থেকে যাদের বয়স ৮০ বছরের নিচে, তারা পোপ নির্বাচনে ভোট দিতে পারেন। নতুন কার্ডিনালদের মধ্যে বাংলাদেশি প্যাট্রিক ডি রোজারিওসহ ১৩ জনের বয়স ৮০ বছরের নিচে, অর্থাৎ তারা পোপ নির্বাচনের অধিবেশনে যোগ দিতে পারছেন। নতুন অন্য চার কার্ডিনালের বয়স ৮০ বছরের বেশি।
ইউএস ম্যাগাজিন জানিয়েছে, ৯ অক্টোবর নতুন কার্ডিনালদের নাম ঘোষণার পর এখন ৫৯ দেশের ১২১ জন ভোটার-কার্ডিনাল রয়েছেন। তবে আসছে নভেম্বরের ২৮ তারিখেই সেনেগালের কার্ডিনালের বয়স ৮০ বছর পেরিয়ে যাবে। থাকবেন ৫৮ দেশের ১২০ জন ভোটার কার্ডিনাল।
তবে কোনও পোপ নিজে থেকে পদত্যাগ না করলে, অথবা তার মৃত্যু না হলে অন্য কারও পোপ হওয়ার সুযোগ নেই। ক্যাথলিক খ্রিস্টানদের ইতিহাসে ৬০০ বছরের ইতিহাস ভেঙে প্রথম পদত্যাগ করেছিলেন পোপ ফ্রান্সিসের পূর্বসূরী ষোড়শ বেনেডিক্ট। এখন পোপ ফ্রান্সিস অসুস্থতা কিংবা অন্য কারণে দায়িত্ব ছাড়ার ঘোষণা দিলেই কেবল বাংলাদেশের আর্চবিশপ পরবর্তী পোপ নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেবেন (ভোটার অথবা প্রার্থী হিসেবে), যদি তখনও তার বয়স ৮০ বছরের নিচে থাকে।
প্রসঙ্গত, ১৯৪৩ সালের ১ অক্টোবর বরিশালের পাদ্রিশিবপুরে এক ক্যাথলিক পরিবারে জন্ম নেয়া প্যাট্রিক ডি রোজারিও ২০১১ সালে ঢাকার আর্চবিশপ বা বাংলাদেশে ক্যাথলিকদের প্রধান ধর্মগুরুর দায়িত্ব নেন। তৎকালীন ক্যাথলিক সম্প্রদায়ের প্রধান পোপ ষোড়শ বেনেডিক্ট তাকে বাংলাদেশের আর্চবিশপ হিসেবে মনোনীত করেছিলেন। পোপ ষোড়শ বেনেডিক্টের কাছ থেকে পলিউম সম্মাননাও তিনি নিয়েছিলেন, যা ক্যাথলিক যাজকদের সর্বোচ্চ সম্মাননা।
বিভিন্ন সেমিনারিতে দীর্ঘ প্রশিক্ষণের পর তিনি হলি ক্রস সংঘের আওতায় ১৯৭২ সালের ৮ জানুয়ারি ফাদার বা পুরোহিত হন। ১৯৯০ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত তিনি রাজশাহীর এবং ১৯৯৫ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত তিনি চট্টগ্রামের বিশপের দায়িত্ব পালন করেন। তারপর ঢাকার সহকারী আর্চবিশপের দায়িত্বেও ছিলেন এক বছর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন