শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ রবিউস সানী ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে এখনকার উত্থান-পতন স্বাভাবিক: সালমান এফ রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ৭:৫৯ পিএম

ফাইল ছবি


প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, সূচক হঠাৎ উত্থান হওয়ার পর পতন হয় তখন সেটিকে আর কারেকশন বলা চলে না, তখন সেটি ক্রাশ হয়। এ ধরনের ক্রাশ আমরা ৯৬ সালে দেখেছি, ২০১০ সালে দেখেছি। যখন সূচক ক্রমাগতভাবে বেড়েছে, তারপর সূচক হঠাৎ পড়তে শুরু করে। আর পুঁজিবাজারে এখন যেভাবে সূচকের উত্থান হচ্ছে পতন হচ্ছে সেটিকে স্বাভাবিক হিসেবেই দেখছেন প্রধানমন্ত্রীর শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। একই সঙ্গে সূচক হঠাৎ করে বেশি বেড়ে গেলে পরে ধস নামে বলেও সতর্ক করেছেন তিনি। ১৯৯৬ ও ২০১০ সালে পুঁজিবাজারে ধসের উদাহরণও টেনেছেন সালমান।

মঙ্গলবার (৫ অক্টোবর) ‘পুঁজিবাজার উন্নয়নে বিনিয়োগ শিক্ষার গুরুত্ব’ বিষয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশেনর উদ্যোগে এক ভার্চুয়াল আলোচনায় তিনি এ কথা বলেন তিনি। অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান স্বাগত বক্তব্য প্রদান করেন।

সালমান এফ রহমান বলেন, পুঁজিবাজারে এখন সূচক একটি জায়গায় দেখা যাচ্ছে। বিনিয়োগকারীদের মধ্যেও সূচক নিয়ে খুবই আগ্রহ। সূচক পুঁজিবাজারের জন্য প্রয়োজন তবে একমাত্র নয়। সূচক হঠাৎ উত্থান হওয়ার পর পতন হয় তখন সেটি ক্রাশ হয়। এ ধরনের ক্রাশ আমরা ৯৬ সালে দেখেছি, ২০১০ সালে দেখেছি। যখন সূচক ক্রমাগতভাবে বেড়েছে, তারপর সূচক হঠাৎ পড়তে শুরু করে। তিন হাজার কোটি টাকার সুকুক বন্ড নিয়ে আসা বেক্সিমকোর কর্ণধার সালমান রহমান বলেন, আমাদের বন্ড মার্কেটকে শক্তিশালী করতে হবে। ইন্ডিয়া বা লন্ডনের স্টক মার্কেটের দিকে যদি আমরা নজর দেই তাহলে দেখব, তাদের ইক্যুইটি মার্কেটের তুলনায় বন্ড মার্কেট বেশি শক্তিশালী। আমাদের এখানে ইক্যুইটি মার্কেটে এক থেকে দুই শতাংশ হবে বন্ড মার্কেট। এখন পুঁজিবাজার বিভিন্ন ধরনের বন্ড আসছে। সেগুলোর বিষয়ে বিনিয়োগকারীদের জানাতে হবে। এটিও বিনিয়োগ শিক্ষার মধ্যে পড়ে। তাহলে বিনিয়োগকারীরা বিকল্প বিনিয়োগ সিদ্ধান্ত নিতে পারবে।

মিউচ্যুয়াল ফান্ড পুঁজিবাজারে ভালো করছে উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, আমাদের মিউচ্যুয়াল ফান্ডগুলোর সম্প্রতি সময়ে ভালো লভ্যাংশ দিচ্ছে। এটি পুঁজিবাজারের জন্য ভালো দিক। তবে মিউচ্যুয়াল ফান্ডের বিনিয়োগের বিপরীতে বিনিয়োগকারীদের ইচ্ছা অনুযায়ী বের হয়ে যাওয়ার সুযোগ দেয়া উচিত। তাহলে এ সেক্টরের প্রতিও বিনিয়োগকারীদের আগ্রহ বাড়বে।

পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের আরও সচেতন হওয়ার তাগিদও দেন সালমান এফ রহমান। তিনি বলেন, তাদের আচরণ যে সাধারণ বিনিয়োগকারীদের মতো না হয়। এখানে বিনিয়োগ শিক্ষার প্রয়োজন আছে। তারা পুঁজিবাজারের কোম্পানি প্রোফাইল তৈরি করতে পারে। কোন কোম্পানির কী অবস্থা সেটি সম্পর্কে বিনিয়োগকারীদের অবহিত করতে পারে।

বিএসইসি সম্প্রতি মার্কেট মেকার লাইসেন্স দিচ্ছে। এটি পুঁজিবাজারের জন্য ভালো উল্লেখ করে সালমান এফ রহমান বলেন, তাদের উচিত হবে পুঁজিবাজারের ভালো সিকিউরিটিজগুলো বাছাই করে বিনিয়োগকারীদের সে সম্পর্কে অবহিত করা, পুঁজিবাজারের যাতে উন্নয়ন হয় সেভাবে কাজ করা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন