শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

জরাজীর্ণ ভবনে ইউপি কার্যক্রম

নাজমুল ইসলাম, কুলাউড়া (মৌলভীবাজার) থেকে | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

ইউনিয়ন পরিষদের ভবনতো নয় দেখতে যেনো পরিত্যক্ত কোয়াটার। দেখে বুঝার উপায় নেই যে প্রায় ২২ হাজার ভোটার ও ৩৯ হাজার জনসাধারনের দৈনদিন জরুরি কার্যক্রম চলে এই ইউপি ভবনটিতে। এটি কুলাউড়া উপজেলার ৯নং টিলাগাঁও ইউনিয়ন পরিষদের কার্যালয়। উপজেলার ১৩টি ইউনিয় পরিষদের মধ্যে ১২টি ইউনিয়ন পরিষদ অনেক আগেই ভবন নির্মিত হলেও জায়গা সংকটের কারনে আজও নতুন কমপ্লেক্স ভবন থেকে বঞ্চিত টিলাগাঁও ইউনিয়নের জনসাধারণ। ফলে প্রতিদিন অনেকটা ঝুঁকি নিয়েই ইউনিয়নে সকল সেবা কার্যক্রম চালাচ্ছেন চেয়ারম্যান, সচিব ও মেম্বারসহ স্থানীয় সেবা গ্রহীতারা।
সরেজমিনে দেখা যায়, পাকিস্তান আমলের তৈরি মাত্র ৪ রুমের একটি ছোট ভবনে দেশ স্বাধীন হওয়ার পর থেকে টিলাগাঁও ইউনিয়ন পরিষদের সকল কার্যক্রম চলছে। ১৯৬০ সালে নির্মিত পুরো ভবনটির ছাদ ও দেয়ালে শেওলা ও ময়লা জমে জরাজীর্ন হয়ে পড়েছে। রুম সংকটের কারণে দৈনদিন কাজের পাশাপাশি গ্রাম আদালতে বিচারিক কাজ পরিচালনা করতে গিয়ে নানা বেগ পেতে হচ্ছে জনপ্রতিনিধিদের। এই ভবনে ইউনিয়ন পরিষদের কার্যক্রম ছাড়াও পাশে আরেকটি জরাজীর্ন ঘরে ইউনিয়ন ভূমি অফিসের কার্যক্রম বেহাল অবস্থায় চলতে দেখা যায়।
স্থানীয় বাসিন্দা আব্দুল কুদ্দুছ, পলাশ চন্দ্র ধর, ফাতেমা বেগম ও শাহিন আহমদ জানান, জেলার প্রায় সব ইউপি কমপ্লেক্সগুলো ভবনে রুপান্তিত হলেও আমরা এখনো পিছিয়ে অবহেলিত রয়ে গেলাম। যতো দ্রুত সম্ভব টিলাগাঁও ইউনিয়ন পরিষদের নতুন ভবন নির্মাণের দাবি জানান তারা।
টিলাগাঁও ইউপি চেয়ারম্যান আব্দুল মালিক বলেন, দীর্ঘদিন থেকে ইউনিয়ন পরিষদের নিজস্ব কোনো জায়গা না থাকায় পুরাতন জরজীর্ন এই ভবনে সকল কার্যক্রম চালাতে হচ্ছে। তবে পাশেই জেলা পরিষদের মালিকানাধীন বিশাল জায়গা রয়েছে সেখান থেকে গত বছর ৬১ শতক জায়গা নিজের অর্থ দিয়ে ক্রয় করে ইউপি পরিষদের নামে রেজি. করে দিয়েছেন। এখন যতো দ্রুত সম্ভব ইউনিয়ন পরিষদের নতুন ভবনের কাজ শুরু করার জন্য ঊর্ধ্বতন কতৃপক্ষের কাছে তিনি জোর দাবি জানান।
কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এটিএম ফরহাদ চৌধুরী জানান, এতোদিন জায়গা সংকটের কারণে টিলাগাঁও ইউনিয়নে নতুন ভবন ণির্মাণ করা সম্ভব হয়নি। এখন আমরা পরিষদের জন্য নতুন জায়গা ক্রয় করেছি। নতুন আঙ্গিকে দ্রুত একটি কমপ্লেক্স ভবন নির্মাণ কাজ শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন