বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের সঙ্গে প্রথম বৈঠকে বসল ব্রিটেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ অক্টোবর, ২০২১, ১১:৪৬ এএম

পাশ্চাত্য বাহিনীকে হটিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে সরকার গঠন করেছে তালেবান। দেশটির নতুন এই সরকারের সঙ্গে প্রথমবারের মতো কাবুলে বৈঠক করেছে যুক্তরাজ্যের বিশেষ দূত সাইমন গাস। গতকাল মঙ্গলবার (৫ অক্টোবর) এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স ও এএফপি।

বার্তা সংস্থা দু’টির বরাত দিয়ে ইয়াহু নিউজ জানায়, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের আফগান বিষয়ক উচ্চ পর্যায়ের প্রতিনিধি সাইমন গাস। তিনি তালেবান সরকারের শীর্ষ তিন কর্মকর্তার সঙ্গে বৈঠকে মিলিত হয়েছেন। তারা হলেন- আফগান উপ-প্রধানমন্ত্রী মোল্লা আবদুল গনি বারাদার ও আবদুস সালাম হানাফি এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকী।

খবরে বলা হয়, বৈঠকে দু’পক্ষের মধ্যে আফগানিস্তানের বর্তমান মানবিক সংকট এবং সুরক্ষার নানা উপায় নিয়ে আলোচনা হয়। তবে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল বাক্বী জানান, দুই দেশের মধ্যে ফের কূটনৈতিক সম্পর্ক কীভাবে স্থাপন করা যায়, তা নিয়ে আলাপ হয়েছে।
আলোচনার বিষয়বস্তুগুলো সুনির্দিষ্ট করে কোনো পক্ষ নিশ্চিত না করলেও সূত্রের বরাত দিয়ে খবর প্রকাশ করা হয়েছে। ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে বলা হয়, আফগান সংকটে সহযোগিতার উপায়, সংখ্যালঘুদের নিরাপত্তা এবং নারীদের অধিকার নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।
এ ছাড়া আফগানিস্তানে থাকা ব্রিটিশ নাগরিক এবং যুক্তরাজ্যে যেতে আগ্রহী আফগানদের নিরাপদে স্থানান্তরের বিষয়ে কথা বলেন সাইমন গাস। তবে এসব বিষয়ে তালেবান সরকারের কাছ থেকে কেমন সাড়া মিলেছে, তা খবরে উল্লেখ করা হয়নি।

সংবাদমাধ্যম ডয়চে ভেলে জানিয়েছে, তালেবানের সঙ্গে বৈঠক করতে আফগানিস্তানে নিযুক্ত যুক্তরাজ্যের দূতাবাসের রাষ্ট্রদূত মার্টিন লংডেনও বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের পর লংডেন একটি টুইট করে বৈঠকের ছবি প্রকাশ করেন। সেখানে তিনি লেখেন, ‘তালেবান নেতৃত্বের সঙ্গে আলোচনা হয়েছে। সব বিষয়ে স্বাভাবিকভাবেই মতের মিল হয়নি। তবে গুরুত্বপূর্ণ মানবিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে।’
এদিকে যুক্তরাজ্যের সঙ্গে বৈঠকের বিষয়ে টুইট করেছেন তালেবান মুখপাত্র আবদুলকাহার বালখিও। সেখানে তিনি জানিয়েছেন, আফগানিস্তানের সঙ্গে নতুন করে সম্পর্ক তৈরির বিষয়ে যুক্তরাজ্যের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক হয়েছে।

তালেবান ক্ষমতা দখলের পর বিদেশে থাকা আফগানিস্তানের অর্থসহ সকল সম্পদ আটকে দিয়েছে পশ্চিমা বিশ্ব। এছাড়া বিদেশ থেকে আসা আফগানিস্তানের সকল সাহায্যও বন্ধ হয়ে গেছে। এই পরিস্থিতিতে চরম অর্থনৈতিক সংকটে পড়েছে তালেবান সরকার। ফলে দ্রæত পশ্চিমা দেশগুলোর সঙ্গে সমঝোতায় যেতে চাচ্ছে তারা। যুক্তরাজ্যের সঙ্গে বৈঠক তারই অন্যতম পদক্ষেপ বলে মনে করছে গোষ্ঠীটি। সূত্র: আলজাজিরা, ডয়চে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Mostafa kamal ৬ অক্টোবর, ২০২১, ১১:৫৮ এএম says : 0
الحمدلله رب الالمين اللهم انصرنا فانك خير انصرين
Total Reply(0)
Nadim Mahmud Patwary ৬ অক্টোবর, ২০২১, ৬:৪৯ পিএম says : 0
আস্তে আস্তে সব মোড়লরাই মাথানত করবে
Total Reply(0)
S Saheen Prince ৬ অক্টোবর, ২০২১, ৬:৪৯ পিএম says : 0
বিড়াল ধীরে ধীরে গাছে ওঠা শুরু করছে।
Total Reply(0)
Ziaul Islam ৬ অক্টোবর, ২০২১, ৬:৫০ পিএম says : 0
সাবধান, ইয়াহুদী নাসারাদের কৌশল নেককার জনক।
Total Reply(0)
Anwar Anwar Hossain ৬ অক্টোবর, ২০২১, ৬:৫০ পিএম says : 0
ঠেলার নাম বাবাজী
Total Reply(0)
Sarfuddin Modhopuri ৬ অক্টোবর, ২০২১, ৬:৫০ পিএম says : 0
আল্লাহর মুসলিম বান্দারা সারা বিশ্বে মাথা উঁচু করেই থাকবে৷
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন