রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

৪ দিন আমদানি রফতানি বন্ধ

বেনাপোল বন্দর

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:০২ এএম

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা ৪ দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে বেনাপোল বন্দরে। তবে এ ছুটিতে বেনাপোল কাস্টম হাউজের কার্যক্রম, বন্দরে পণ্য খালাস এবং বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। ভারতের পেট্রাপোল বন্দর সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত ছুটি থাকবে। এই সময়কালে পেট্রাপোল বন্দর দিয়ে বেনাপোল বন্দরের সঙ্গে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। আগামী শনিবার সকাল থেকে আবার আমদানি-রফতানি বাণিজ্য চালু হবে। বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন গড়ে পণ্যবোঝাই ৩০০ থেকে ৩৫০টি ট্রাক আসে ভারত থেকে। বাংলাদেশ থেকেও দিনে গড়ে প্রায় ১০০ ট্রাক পণ্য যায় ভারতে। শিল্প-প্রতিষ্ঠান কাঁচামালামালের পাশাপাশি বিভিন্ন খাদ্যদ্রব্য আসে এই বন্দর দিয়ে। ভারত থেকে বাংলাদেশে আমদানি করা পণ্যের ৮০ ভাগই আসে বেনাপোল বন্দর দিয়ে।

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা বলেন, ‘দুর্গাপূজার ছুটির কারণে টানা চার দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে বলে পেট্রাপোলের সিঅ্যান্ডএফ এজেন্টস অ্যাসোসিয়েশন থেকে পত্র দিয়ে আমাদের জানিয়েছে।’ বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ মজিবুর রহমান জানান, পূজার ছুটিতে আমদানি-রফতানি বন্ধ থাকলেও দুই দেশের মধ্যে যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে।
বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার মো. আজিজুর রহমান জানান, দুর্গাপূজার ছুটি থাকায় ১২ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত দুই দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে ওপারের কাস্টমস কর্তৃপক্ষ ও সিঅ্যান্ডএফ এজেন্টরা আমাদের জানিয়ে দিয়েছেন।
আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দরে পণ্য লোড-আনলোড, খালাশ ও কাস্টমসে কাজ চলবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন