সোমবার, ২৪ জানুয়ারী ২০২২, ১০ মাঘ ১৪২৮, ২০ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

বেতাগীতে বাল্যবিবাহ বন্ধে উপজেলা চেয়ারম্যানের দরজায় শিশুরা

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ অক্টোবর, ২০২১, ১২:৩৫ পিএম

বরগুনার বেতাগীতে দিন দিন বেড়েই চলছে বাল্য বিয়ে। মহামারী করোনাকালীন সময় আরও প্রকট আকারে ধারণ করছে। এ অবস্থায় শিক্ষা প্রতিষ্ঠান থেকে অকালে ঝড়ে যাচ্ছে শিশুরা। আর যাতে কোন কন্যা শিশু এ ভাবে হারিয়ে না যায় তা প্রতিরোধে এগিয়ে এসেছে শিশুরা।

বাল্যবিবাহ প্রতিরোধে শিশুদের সংগঠন ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স (এনসিটিএফ) এর পক্ষ থেকে সংগঠনের সভাপতি তানজিম জামান শিফা ও সাধারণ সম্পাদক মোঃ খাইরুল ইসলাম মুন্নার নেতৃত্বে উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মাকসুদুর রহমান ফোরকানের নিকট ইতোমধ্যে স্মারক লিপি প্রদান করা হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে বৃহস্পতিবার শতাধিক কন্যা শিশুদের উপস্থিতেতে এ স্মারক লিপি প্রদান ও পাঠ করা হয়। পাঠ করেন উপজেলা এনসিটিএফ‘র শিশু সাংবাদিক ইসরাত জাহান লিমা।

স্মারক লিপিতে উল্লেখ করা হয়, শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিশুদের ঝড়ে পড়ার অন্যতম কারণ হচ্ছে বাল্য বিবাহ। এক্ষেত্রে উপজেলা পরিষদের কার্যকরী পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানে কন্যা শিশুদের শিক্ষা সুনিশ্চিতকরণ এবং যৌন হয়রানী প্রতিরোধে উপজেলা পরিষদের হস্তক্ষেপ কামনা করা হয়।

উপজেলা চেয়ারম্যানের নেতৃত্বে ইউনিয়ন পর্যায়ে পর্যবেক্ষণ কমিটি গঠন এবং বিদ্যালয় ভিত্তিক ইউপি মেম্বারদের নেতৃত্বে বাল্যবিবাহ বিরোধী টাস্কফোর্স গঠনের সুপারিশ করা হয়। এ সময় উপজেলা চেয়ারম্যান শিশুদের সকল প্রস্তাবনার প্রতি একমত পোষণ করে তা বাস্তবায়নে অঙ্গীকার ব্যক্ত করেন।

এ সময় তিনি শিশুদের উদ্দেশ্যে বলেন, বাল্য বিবাহ প্রতিরোধে সবসময় তাদের পাশে থাকবেন। প্রয়োজনে ফোন দিয়ে যোগাযোগ করবেন। উপজেলা চেয়ারম্যান ইভটিজিং ও বাল্য বিবাহ মুক্ত এলাকা ঘোষণার অঙ্গীকার ব্যক্ত করেন।

স্মারক লিপি প্রদান অনুষ্ঠানে অন্যের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা মহিলা ও শিশু বিষয়ক কর্মকর্তা মোসা: শাহিনুর বেগম, বেতাগী প্রেসক্লাবের সভাপতি সাইদুল ইসলাম মন্টু ও দপ্তর সম্পাদক অলি আহমেদ।

প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের সহায়তায় ওয়াই মুভস প্রকল্পের আওতায় দুর্যোগ প্রবণ বেতাগী উপজেলাসহ উপক’লীয় বরগুনা জেলার ৬টি উপজেলায় শিশু ও যুবদের নিয়ে কাজ করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন