শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

জার্মানি ফেরত পাঠাচ্ছে ৮১৬ বাংলাদেশিকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

জার্মানিতে বসবাসরত আটককৃত ৮১৬ জন অভিবাসন প্রত্যাশী বাংলাদেশিদের ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বার্লিনের বাংলাদেশ দূতাবাস। দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভ‚ঁইয়া বলেন, ইউরোপীয় ইউনিয়নসহ জার্মানির চাপে নানা কারণে অবৈধ হয়ে পড়া এসব বাংলাদেশিদের ফেরত পাঠাতে হচ্ছে।
রাষ্ট্রদূত আরো জানান, যাদের ফেরত পাঠানো হবে তাদের সব ধরনের তথ্য ইতোমধ্যেই দেশের একটি গোয়েন্দা সংস্থার মাধ্যমে যাচাই করা হয়েছে। সবকিছু ঠিক থাকলে অক্টোবর মাসের ২৬ তারিখে প্রায় অর্ধশত অভিবাসনে ব্যর্থ বাংলাদেশিদের ফেরত পাঠানোর বিষয়টি একেবারেই চ‚ড়ান্ত করা হয়েছে। ফেরত পাঠানোর দিনে যেকোনো ধরনের পরিস্থিতি মোকাবিলায় সঙ্গে থাকবে কমপক্ষে জার্মানির ১৫০ জনের বিশেষ একটি বাহিনী।
ইতোমধ্যে বার্লিনের বাংলাদেশ দূতাবাস থেকে ভিসাও নিয়েছেন বলে জানান তিনি।

দীর্ঘদিন ধরে দেশটির বিভিন্ন প্রদেশে আটক অভিবাসন প্রত্যাশী এসব অবৈধ বাংলাদেশিদের কারণে দুই দেশের মধ্যে সম্পর্কহানির বিষয়ে রাষ্ট্রদূত বলেন, অবৈধদের রাজনৈতিক ও সামাজিক ও পারিবারিক নানা বিষয় চিন্তা করে তাদেরকে ফেরত পাঠানো যায়নি। অবৈধদের বিষয়ে সব তথ্য-উপাত্ত হাতে আসার পর এই সিদ্ধান্ত নেওয়া ছাড়া আর কোনো উপায় ছিলো না। তিনি আরো বলেন, দুই দেশের মধ্যে চলমান সম্পর্ক আরো জোরদার করতেই এই কঠিন সিদ্ধান্ত! আদমব্যাপারীদের খপ্পরে নানা দেশ ঘুরে অবৈধ পথে আর নয় বরং উচ্চশিক্ষা ও কারিগরি শিক্ষার মাধ্যমেই জার্মানিতে নিরাপদ অভিবাসন এখন অনেকটাই সহজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন